শুধু আইফোন নয়, আন্ড্রয়েড ও আনলক করার নির্দেশ

আমেরিকার সিভিল লিবারেটিস ইউনিয়ন ( ACLU ) আবিষ্কার করলেন প্রাইভেসি নিয়ে শুধু অ্যাপলই নয়, অনেক মামলায় জড়িয়েছে গুগলও। তারই সাথে ACLU আরও প্রকাশ করেছে আইফোন আনলক নিয়ে অ্যাপলের কাছে প্রায় ৫৪টি আদেশপত্র পাঠিয়েছে শুধু কোর্টে কেসের মাধ্যমে।

শুধু আইফোন নয়, এবার আন্ড্রয়েডও আনলক করার নির্দেশ

আমেরিকার সিভিল লিবারেটিস ইউনিয়নের তথ্যমতে পাবলিক আক্সেস করতে পারে এমন কোর্ট ডকুমেন্ট থেকেই তারা আবিষ্কার করেছে সরকার আন্ড্রয়েড আনলক করতে গুগলের অ্যাসিস্ট্যান্টদের সহযোগিতা চেয়েছিল। এমনই প্রাসঙ্গিক তথ্য রয়েছে কোর্ট ডকুমেন্টে। ডকুমেন্টটিতে মোট ৯ টি আন্ড্রয়েডের তথ্য হ্যাক করতে সাহায্য চেয়েছিল সরকার।

আমেরিকার সিভিল লিবারেটিস ইউনিয়নই প্রথম প্রমান করলেন আন্ড্রয়েড আনলক করতেও গুগলের অ্যাসিস্ট্যান্টদের সহযোগিতা চেয়েছিল ফেড। কিন্তু কোন সকল কেসই এখন মৃত কারন গুগলের অ্যাসিস্ট্যান্ট পাসওয়ার্ড রিসেট  ও স্যামসাং, এইচটিসি, অ্যাকেটেল ও অন্যান্য অনেক কোম্পানির লক স্ক্রিন বাইপাস করে তথ্য উদ্ধারে সহযোগিতা করেছিল সরকারকে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...