উত্তর কোরিয়ায় ফেসবুক,টুইটার,ইউটিউব বন্ধ

CfA7buSUYAAqSP9

northkorea02262015gettyমাসখানেক ফেসবুক-টুইটারসহ বেশ কিছু সাইট বন্ধ রাখার পর আনুষ্ঠানিক বক্তব্য দিলো উত্তর কোরিয়ার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়।তারা আনুষ্ঠানিকভাবে স্বীকারোক্তি দিলো ফেসবুক-টুইটার,ইউটিউব সহ বেশ কিছু সাইট বন্ধের ব্যাপারে…

উল্লেখ্য যে এর আগে থেকেই দেশটিতে জনসাধারন ইন্টারনেটের এক সীমাবদ্ধ জগতেই ছিলো। এখন সেই সীমাবদ্ধতার পরিমান আরো বেড়েছে। তবে বিদেশিদের জন্য সকল ধরনের ওয়েবসাইট ব্যাবহার করার সুযোগ রয়েছে।যদিও নজরদারীর সমুহ সম্ভাবনা আছে। কিন্তু হঠাৎ করেই কেনো এই সিদ্ধান্ত নিলো উত্তর কোরিয়ার সরকার? তার কোনো সদুত্তর মিলেনি।

তবে উত্তর কোরিয়ার সরকার এ ব্যাপারে হুশিয়ার করে দিয়েছে যদি কেউ এই নিষেধাজ্ঞা ভঙ্গ করে, ইন্টারনেটের সেই সব ব্লক ওয়েবসাইটগুলো ব্যাবহার করে বা প্রজাতন্ত্রের জন্য হুমকিস্বরুপ কোনো কিছু প্রচার করে তবে সে উত্তর কোরিয়ার আইনে দোষী বলে বিবেচিত হবে,এবং আইন মতে তার সাজাও হবে।

যদিও একই সাথে পর্ণ ওয়েবসাইট ও ব্লক করেছে দেশটির সরকার তবুও বিদেশিদের এবং দেশের নাগরিকদের জন্য এই সীমাবদ্ধ ইন্টারনেট ব্যাবস্থা অনেকটাই সমস্যা তৈরী করবে ।

 

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...