আইফোনের স্টোরেজ বাড়ানোর পরীক্ষিত উপায়

আপনি কি আইফোন ব্যবহারকারী? ভিডিও কিংবা ছবি তুলতে গিয়ে প্রায়ই নট এনাফ স্টোরেজের খপ্পরে পড়েন? মাঝে মাঝে ছোট একটি অ্যাপ ডাউনলোডের জায়গায়ও থাকেনা? তাহলে আজকেই সমাধান করে ফেলুন এই ঝামেলার আর বাড়িয়ে নিন আপনার আইফোন স্টোরেজ।

আইফোনের মেমোরি

 

স্টোরেজ বাড়াতে আপনাকে সামান্য কয়েক মেগাবাইট ডেটা আর ১ মিনিট সময় খরচ করা ছাড়া আর কোন খরচই করতে হবেনা।

পদ্ধতিটি আমার নিজের হাতে পরিক্ষিত এবং কার্যকরী, স্টেপ বাই স্টেপ অনুসরণ করুন-

প্রথমে আইফোনের Settings > General > About এ গিয়ে আপনার স্টোরেজ কতটুকু খালি রয়েছে তা দেখে নিন। আমার আইফোনে ১.৮ জিবি খালি ছিল।

আইফোনের মেমোরি দেখার উপায়

তারপর মেনুতে ব্যাক করে আইটিউন্স চালু করুন এবং লোড হতে কিছুটা সময় দিন।

আইটিউন্স লোগো কারো বুঝতে সমস্যা হলে বা খুঁজে না পেলে এই লোগো সম্বলিত

অ্যাপ্লিকেশনটিই চালু করবেন। চালু হওয়ার পর নিচের চিত্রের মত Movies অপশনে যাবেন।

IMG_3078

ঠিক এইরকম কিছু মুভির লিস্ট আসবে, লিস্টের যে কোন একটি মুভি সিলেক্ট করলে নিচের মত মুভিটির পেইজ ওপেন হবে এবং কিছু অপশন দেখতে পারবেন। কিন্তু সব মুভিতে আপনি রেন্ট অপশন নাও খুঁজে পেতে পারেন। একটিতে না পেলে পরেরটায় বা অন্য মুভিতে যাবেন। তারপর রেন্ট অপশন খুঁজে পেলে নিচের নির্দেশনা অনুযায়ী কাজ করবেন।

আইফোনে মুভি ডাউনলোড

ছবিতে উপরের যে অপশন দুটি BUY এবং RENT দেখছেন সেখানে RENT চাপুন তারপর নিচের ছবির মতন লেখাটি সবুজ হলে RENT HD MOVIE চাপুন।

আইটিউন্সে মুভি রেন্ট

তারপর কিছুক্ষন সময় নিবে আপনার আইফোনে যথেষ্ট পরিমাণ জায়গা খালি আছে কিনা তা দেখার জন্য, জায়গা যথেষ্ট পরিমাণ খালি না থাকলে কিছু অপ্রয়োজনীয় ডেটা আইফোন থেকে পরিষ্কার করে নিবে।তাতেও যদি কাজ না হয় তাহলে এইরকম একটি এরর ম্যাসেজ দিবে। আপনার কোন কিছু নিয়ে মাথা ব্যথা করার দরকার নেই, শুধু ওকে ক্লিক করে হোম বাটন চাপুন।

আইফোনে পর্যাপ্ত জায়গা খালি নেই

ব্যাস আমাদের সব কাজ শেষ। কত সহজ ও দ্রুত তাইনা?

ও এবার আসুন আমরা আবার সেই  Settings > General > About এ গিয়ে দেখে আসি আসলেই কাজ হল তোঁ?

আইফোন

কি দেখলেন? দেখে কি অবাক হলেন, হিসাব করে দেখেছেন কি? প্রায় ৪০০ মেগাবাইটের মত খালি হয়েছে। আগে স্টোরেজ খালি ছিল ১.৮ জিবি আর এখন ২.২ জিবি! এবার নিজের খেয়াল করুন, কি দেখলেন আসলেই খালি পেয়েছেন আরও বেশি স্পেস!

কাজ হলে অবশ্যই শেয়ার করতে কিন্তু ভুলবেন না। আর কাজ হোক বা দুর্ভাগ্যক্রমে নাই হোক মন্তব্য করতে আশা করি কৃপণতা করবেন না। একটা মন্তব্য করতে টাকা লাগেনা কিন্তু আমার ব্লগিং কারো কাজে এসেছে মন্তব্য পেলে মনে হাজার টাকার শান্তি পাই।

এখানে কাজের যে ব্যপারটি হচ্ছে তা হল, আপনার আইফোন পর্যাপ্ত খালি জায়গা না থাকায় আইটিউন্স চেষ্টা করেছে কিছু অপ্রয়োজনীয় ডেটা ডিলিট করে মুভিটি রেন্ট করা যায় কিনা। সর্বচ্চো চেষ্টা করে যখন ব্যর্থ হবে তখন আপনাকে Cannot Download দেখাবে। এই সুযোগে আপনি আপনার আইফোনে থাকা অপ্রয়োজনীয় ডেটা মুছে নিলেন এবং ছবি তুলতে বা ভিডিও করতে আরও বেশি জায়গা খালি পেলেন।

আইফোন থেকে আইপ্যাড কিংবা অ্যাপলের ম্যাক, যাই হোক অ্যাপলের। গুজব নয় পরীক্ষিত ট্রিকস এবং ভেরিফায়েড নিউজ পাবেন টেকমাস্টার ব্লগে। প্রযুক্তি দুনিয়ার ভালো-মন্দ খবর পড়তে টেকমাস্টার ব্লগের সাথেই থাকুন।

আমি মেহেদী হাসান আজকের মত এখানেই সমাপ্তি।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

2 thoughts on “আইফোনের স্টোরেজ বাড়ানোর পরীক্ষিত উপায়

আপনার মতামত ...