হোয়াটসঅ্যাপ-ভাইবার থেকে কল যাবে ল্যান্ডলাইনে!

এখন থেকে স্কাইপ, হোয়াটসঅ্যাপ বা ভাইবারের মতো ইন্টারনেটের জনপ্রিয় অ্যাপসগুলো থেকে শিগগির ল্যান্ডফোনে ফোন করতে পারবেন ভারতীয় গ্রাহকেরা। ভারতের টেলিকম অপারেটর আর ইন্টারনেট সার্ভিস প্রদানকারীদের মধ্যে হওয়া এই চুক্তিতে দেশটির আন্তঃ মন্ত্রনালয় ও ইতিবাচক মত দিয়েছে বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

Ce0p1kWVIAAhGQY

 

বর্তমানে ইন্টারনেটের উপর ভরসা করে চলা এই অ্যাপগুলো থেকে ল্যান্ডফোন করার কোনো  ধরনের সুযোগ-সুবিধা নেই। যদি দুই ব্যাক্তির মোবাইলে এই অ্যাপ সচল থাকে তাহলেই ব্যবহারকারীরা যোগাযোগ করতে পারেন। তবে যদি এই চুক্তি বাস্তবায়িত হয়,তবে এখন এই ইন্টারনেটের সাহায্যে চলা অ্যাপগুলো থেকে ল্যান্ডফোনে স্বল্প খরচেই কথা বলতে পারবেন ব্যাবহার কারীরা।
downloadনাম প্রকাশ না করার শর্তে আন্তমন্ত্রণালয়ে গঠিত কমিটির একজন কর্মকর্তা বলেন, সিদ্ধান্ত মোটামুটি চূড়ান্ত হয়েছে। খুব শিগগির কাজ শুরু হবে।

সম্প্রতি ইন্টারনেট সার্ভিস প্রদানকারী ও টেলিকম অপারেটরদের মধ্যে ভোক্তাবান্ধব এই সিদ্ধান্তে আন্তমন্ত্রণালয়ে গঠিত কমিটি সম্মত হয়েছে। শিগগির মুকেশ আম্বানির প্রতিষ্ঠান রিলায়েন্স জিও ইনফোকম ভারতজুড়ে এই সেবা চালু করবে। ফোরজি নেটওয়ার্ক ব্যবহার করে প্রতিষ্ঠানটি হোয়াটসঅ্যাপের মতো ইন্টারনেটের অ্যাপসগুলো থেকে ল্যান্ডফোনে ফোন ভয়েস কল করার পরিকল্পনা করছে। আন্তমন্ত্রণালয়ে গঠিত কমিটির ছাড়পত্র পেলে পরে ল্যান্ডফোনের সেবাদানকারী প্রতিষ্ঠান এমটিএনএল বা বিএসএনএল ও মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান এয়ারটেল, ভোডাফোন বা আইডিয়া সেলুলারও এই সুযোগ নিতে পারবে।

 

তথ্যসুত্রঃ প্রথম আলো

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...