নকল মোবাইল!! কিভাবে চিনবো আসল মোবাইল

চাইনিজ দের বাজারে যে প্রভাব তাতে মূহুর্তেই ক্লোন, মাস্টার কপি হচ্ছে যে কোন সেট, যা বুঝতে গেলে রীতিমত হিমশিম খেতে হয় ইউজারদের। বাজারে এত নকল মোবাইল!! কিভাবে চিনবো আসল মোবাইল? তা নিয়ে টেকপ্রেমী হাসিব লিখছেন টেকমাস্টারব্লগে।

বর্তমানে প্রযুক্তির উতকর্ষতা ‘র মাধ্যমে এমন এক অবস্থা সৃষ্টি হয়েছে যে মোবাইল ছাড়া কারো চলে না। শুধু মোবাইল নয় যুগ এখন স্মার্টফোনের। কিন্তু একবার ভেবে দেখেছেন কি ? আপনার হাতের যে মোবাইল টিকে এত আশা করে কিনেছেন, জেনুইন বা আসল ভেবেছেন সেটি কি আসল? আপনি কি প্রতারিত?

নকল মোবাইল কিভাবে চিনবো আসল মোবাইল (2)
বর্তমানে  ক্লোনিং প্রতিষ্ঠান আসল মোবাইল এর চাইতে কম দামে ধরিয়ে দেয় গ্রাহক এর হাতে ক্লোনিং মোবাইল।দেখতে হুবুহ আসল মোবাইল এর মত হলেও ব্যভারের কয়েক মাস পরেই খেতে হচ্ছে ধরা।


নকল মোবাইল চেনার উপায় বা করনীয় কি ?


১। তথ্য উপাত্ত জানুনঃ

যে মোবাইল কিনতে চান , সেটি সম্পর্কে গুগল করে নিন। বর্তমানে প্রায় সকল মোবাইল এর ফিচার ই গুগল এ পাওয়া যায়। মাঝে মাঝে ক্লোনিং কারি ভুল বশত আসল মোবাইল এর মত করে বানাতে পারে না।

২। আই এম ই আই চেক করুনঃ

মোবাইল এর আই এম ই আই আছে কিনা দেখুন। *#০৬# দিয়ে সরাসরি আই এম ই য়াই জানা যায়। মোবাইল এর প্যাকেটের গায়ে এর আই এম ই আই ও মোবাইল এর বের কড়া আই এম ই আই এক কিনা দেখুন।

৩। আই এম ই আই ইনফো অ্যাপ্লিকেশন ব্যবহারঃ

প্লে স্টোর থেকে IMEI INdidiFO নামক এপ্লিকেশন টি  মোবাইল এর আই এম ই আই কোড টি দিয়ে দেখুন। অথবা আই এম ই আই চেক লিখে গুগল থেকে জেনে নিন। যদি আপনার হাতের মোবাইল এর তথ্য এর সাথে উক্ত তথ্য মিলে যায়, তবে আপনার ফোন টি জেনুইন বা আসল।

৪। সাবধানতাঃ

মনে রাখবেন বেশি চলে এবং বেশি দামী এমন মোবাইল গুলোর ক্লোনিং বেশি করা হয়। তাই এগুলা কেনার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করুন।
নকল হতে বেচে থাকুন।

ধন্যবাদ। টেকমাস্টারব্লগের সাথেই থাকুন।

Leave a Reply

Your email address will not be published.