মোবাইলেই পড়ুন পৌরাণিক কল্পকাহিনী, লাইব্রেরিতে নয়

ফিকশন মাত্রই মজার। হোক তা সাইন্স ফিকশন কিংবা পৌরাণিক কল্পকাহিনী। আমরা জানি এগুলো সত্যি নয় তবুও পড়ি। আর তাই এগুলো বিখ্যাতও হয়ে ওঠে দিনকে দিন। যেমন গ্রীক পুরাণের গল্পগুলো তো জগৎবিখ্যাত। তবে সমস্যা হলো আমরা মোবাইল নিয়ে বর্তমানে এতবেশি আসক্ত হয়ে পড়েছি যে এসব গল্প যে লাইব্রেরিতে গিয়ে খুজে বের করবো তা করি না। তবে আমাদের এই অলস মানুষগুলোর মধ্যে যারা একটু সচল তারা হয়তো চেষ্টা করেন গুগলে একটু ঘেটে কিছু বাংলা ব্লগ থেকে এসব গল্প খুজে নেয়ার কিন্তু সেখানে সব পৌরাণিক গল্প একসাথে পাওয়া হয়ে ওঠে না। তারই একটা ছোট্ট সমাধান নিয়ে আজ এসেছি… 1378265_443097639136141_1591707936_n (1)

একদিন ফেইসবুক ঘাটতে ঘাটতে বিপুল লাইক বিশিষ্ট একটি পেইজের সন্ধান পাই। যার নাম – গ্রীক পূরাণের গল্প
পেইজটিতে গিয়ে ধারাবাহিকভাবে নিজ ভাষায় এসব অনেক গল্প একেরপর এক খুজে পাই। তারমধ্যে আমার প্রিয় একটি গল্প যা নিয়ে ইলিয়ড নামক মহাকাব্য লিখেছিলেন হোমার সেই হেলেন অব ট্রয় সেখান থেকে আবার পড়ে নেয়ার সুযোগ হয়।
ও হ্যা আসল কথা বলা হয় নি। তাদের পেইজে গেলে তাদের নিজস্ব একটি এ্যাপের সন্ধান পাবেন যার নাম Mythology. এই নাম লিখে প্লে স্টোরে সার্চ দিলে অবশ্য তাদের বাংলা এ্যাপটি পাবেন না সেজন্যে তাদের পেইজে গিয়ে get app বাটনে ক্লিক করে প্লে স্টোর থেকে এ্যাপটি ইন্সটল দেয়াই ভালো। এ্যাপটি ইন্সটল দিয়ে দেখুন সেখানে শুধু গ্রীক নয় মিশর থেকে শুরু করে আরো কত মিথলজির সন্ধান পান। এ্যাপটি খুব সাধারণ করে বানানো হলেও তা যে আপনার মনের খোরাক মেটাবার জন্যে যথেষ্ট তা আশাকরি স্বীকার করবেন।

সজীব

ভালবাসি পড়তে ও চেষ্টা করি লিখতে। লিখতে মাঝে মাঝে ইচ্ছে হয় বলে মানুষের গল্প শুনি, মানুষের সাথে কথা বলি, আড্ডা দেই... এভাবেই কিছু শিখি, সেভাবেই লিখি। এখানে আমার নিজের কৃতিত্ব নেই। সব আপনাদের, মানে আপনারা যারা কিনা আমার সাথে আড্ডা দেন তাদের...

Leave a Reply

Your email address will not be published.