অ্যামাজন’র ক্যামেরা তে ম্যালওয়্যার!! তথ্য চুরির অভিযোগ??

new

অনলাইনে ঘরে বসে দেশি বিদেশি পন্য ক্রয় এর জন্য অ্যামাজোন.কম অতি জনপ্রিয়।

সম্প্রতি ইন্ডিপেনডেন্ট সিকিউরিটি গবেষক মাইক ওলসেন অনুসন্ধান করে বের করেছেন আমাজোন এর থেকে ক্রয়কৃত সিসিটিভি ক্যামেরা এর প্রোগ্রামে রয়েছে ভয়ংকর ম্যালওয়্যার ।


ওলসেন তার এক ঘনিষ্ঠ বন্ধুর জন্য এক সেট Chip HD 6 Camera 1080P PoE সিসিটিভি ক্যামেরা অ্যামাজোন থেকে কিনেছিল যা বিক্রি করেছিল Urban Security Group (USG) নামক অ্যামাজোন এর একটি প্রতিষ্ঠান।এই ক্যামেরা সেট এর অতি ভাল রিভিউ এর কারনে ওলসেন রা কিনেছিল।


downloadক্যামেরা গুলো লাগানোর সময় প্রোগ্রাম দেখে সন্দেহ যাগে ওলসেন এর মনে।।অভিজ্ঞতার দরুন কাজ করে প্রোগ্রামিং কোড চেক করে বুঝতে পারে সমস্যা আছে।এবং দেখতে পায় এই ভয়ানক তথ্য।
এক্ষেত্রে ওলসেন ব্রাউজার ডেভলপিং টুলস ওপেন করে দেখে এই লুকিয়ে থাকা আইফ্রেম ম্যালওয়্যার টি। যেটিকে হোস্ট করছিল Brenz.pl একটি ডোমেইন।

এই ম্যালওয়্যার টি আপনার ক্যামেরা এ গ্রহন করা  যে কোন তথ্য পৌছে দিতে পারে ডোমেইন হোস্ট কারি মালিক কে।অথবা নষ্ট  করে দিতে পারে বা মুছে ফেলতে পারে প্রয়োজনীয় তথ্য। নষ্ট হতে পারে আপনার গোপনীয়তা।

পরামর্শ
এক্ষেত্রে এরকম বিদেশি সাইট থেকে পন্য কিনলে একটু ব্রাউজার টুলস দিয়ে ডেভলপিং অপশন চেক করে নিবেন।যার মাধ্যমে বেচে যেতে পারে গুরত্বপূর্ন তথ্য।

নিজের তথ্য এর গোপনীয়তা রক্ষা করুন।নিরাপদে থাকুন।

টেকমাস্টার এর পক্ষ থেকে শুভ কামনা। ধন্যবাদ।

আপনার মতামত ...