এফবিআই এর আইফোন আনলক বৃথা

সেন বেরনারডিনো অ্যাটাক নামক এক হত্যাযজ্ঞ মিশনের রহস্য উদঘাটনের জন্য এফবিআইয়ের (Federal Bureau of Investigation) প্রয়োজন ছিল সৈয়দ ফারুকের ব্যবহৃত আইফোন ৫সি আনলক করা। আমেরিকার আদালতের আদেশে এফবিআইকে এই খুনের তদন্তে আইফোন আনলক করতে সাহায্য করবে না বলে অ্যাপল জানিয়ে দিলে এফবিআই বেঁছে নেয় বিকল্প পদ্ধতি।

আসামী-ফারুকের-আইফোন
মূলত অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক তাদের আইফোন ব্যবহারকারীদের ডেটার সুরক্ষা দিতেই অপারেটিং সিস্টেমের ব্যাকডোর তৈরি করে দিতে রাজি হয়নি। শেষ পর্যন্ত ন্যান্ড মিররিং পদ্ধতি ব্যবহার করে এফবিআই আইফোন থেকে ডেটার ব্যাকআপ নিতে সক্ষম হলেও তাতে হত্যাকাণ্ডের কোন প্রকার প্রাসঙ্গিক তথ্য পায়নি বলে জানিয়েছে সিবিএস নিউজ।

আসামী সৈয়দ ফারুক এবং তার স্ত্রীর ব্যবহৃত তিনটি আইফোনের একটি ছিল এই আলোচিত আইফোন ৫সি। যদিও আগেই এফবিআই সন্দেহ করেছিল ঘটনায় জড়িত দম্পত্তির বাড়িতে আবর্জনার সাথে নষ্ট অবস্থায় পাওয়া আইফোন দুটিই তাদের নিজেদের ব্যক্তিগত ব্যবহৃত আইফোন।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...