ঢাকায় সাইবার নিরাপত্তা প্রশিক্ষন শুরু

সাইবার নিরাপত্তায় বাংলাদেশকে আরো শক্তিশালী করতে ইন্টারনেট সংযোগদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ নিচ্ছে এক নতুন উদ্যোগ । গতকাল মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে সাইবার নিরাপত্তা এবং নেটওয়ার্ক নিরাপত্তা শিরোনামে দুই দিনের এক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে সংঠনটি।

123

মঙ্গলবার সকাল ১০টায় কর্মশালার উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, “তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ অতিদ্রুত এগিয়ে চলেছে। একইসঙ্গে বেড়ে চলেছে সাইবার ঝুঁকি এবং আক্রমণের ঘটনা। তাই, যে কোনো ধরনের সাইবার আক্রমণ মোকাবেলা করতে আমাদের প্রস্তুত থাকতে হবে।যেখানে সম্পদ থাকে, সেখানে চোর-ডাকাতের হামলা হয়। এর অর্থ, আমাদের সাইবার সক্ষমতা বাড়ছে।”

আইএসপি অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এর এই কর্মশালায় প্রায় ২০০ জন তথ্যপ্রযুক্তিবিদকে প্রশিক্ষিত করার জন্য আর্থিক সহায়তার ঘোষনা ও দেন জুনায়েদ আহমেদ পলক। ভবিষ্যতে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে এ খাতে বাজেট আরও বাড়ানোর আশাবাদ প্রকাশ করেন তিনি।

এই কর্মশালায় পুলিশ, সিআইডি, এসবি, ডিবি, ডিজিএফআই, এনএসআই, পিবিআই, বিভিন্ন ব্যাংক, বিটিআরসিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের নেটওয়ার্ক ও তথ্যপ্রযুক্তি কর্মকর্তারা অংশ নিচ্ছেন। প্রশিক্ষণ দিচ্ছেন ইন্টারনেট সোসাইটির বিশেষজ্ঞ কেভিন মেইনেল ও অ্যাপনিকের নিরাপত্তা বিশেষজ্ঞ ফখরুল আলম। আয়োজকেরা মতে, রাষ্ট্রীয় ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের নেটওয়ার্ক কীভাবে নিরাপদ ও ঝুঁকিমুক্ত রাখা যায়, সে বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ পাবেন প্রশিক্ষণার্থীরা।

 

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...