মৃত্যুর পথে ব্ল্যাকবেরি

একসময়ের জনপ্রিয় ব্ল্যাকবেরি এখন আর জনপ্রিয় নেই। নতুন প্রজন্ম ব্ল্যাকবেরীকে ইতিহাস হিসেবেই জানছে। এক সময় যেই ব্ল্যাকবেরী ফোন পুরো দুনিয়ায় সাড়া জাগিয়েছিলো সেই ব্ল্যাকবেরী এখন নিজের অস্তিত্ব রক্ষার সংগ্রামে ব্যস্ত। কিন্তু কেনো ব্ল্যাকবেরীর এই দুর্দশা চলুন দেখি।

বতোমকবাীীব

ব্ল্যাকবেরির ধ্বংব্যবস্থার মুল কারন বাজারের সাথে প্রতিযোগিতা না করতে পারা। অ্যাপেল এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে টিকে থাকতে না পেরেই ইতির দিকে ছুটছে প্রতিষ্ঠানটি। সিকিউরিটি সহ অনেক দিকে ব্ল্যাকবেরী অ্যন্ড্রয়েডের থেকে অনেক ভালো হলেও দামের কারনে এবং এর নিজস্ব ইন্টারফেসের কারনে মাঝারি এবং নিম্ন মানের ক্রেতাদের কাছে গুরুত্ব পায়নি ব্ল্যাকবেরী অপর দিকে অ্যাপল ডিভাইস গুলো যেমন নিরাপত্তা দিচ্ছে তার পাশাপাশি এরা নানান ধরনের আকর্ষণীর ফিচার ও দিচ্ছে যার সাথে মার্কেটিং এ ব্ল্যাকবেরী কুলিয়ে উঠতে পারেনি। এখন ব্ল্যাকবেরী টিকে আছে একটা ক্ষুদ্র পরিসরের মধ্যে।

কিছুদিন আগেই কম্পানিটি ঘোষনা দিয়েছে ব্ল্যাকবেরী অপারেটিং সিস্টেম ১০ এর কোনো মোবাইল আর তারা বাজারে আনবেনা। তবে এর সিস্টেমের হালনাগাদ তারা চালিয়ে যাবে। এর ও ছিদিন আগে হোয়াটস অ্যাপ এবং ফেসবুক ব্ল্যাকবেরী ১০ অপারেট্রিং সিস্টেমের জন্য নিজেদের অ্যাপ সাপোর্ট বন্ধের ঘোষনা দেয়।

তবে ব্ল্যাকবেরী যে হাল ছেড়ে দিয়েছে একেবারেই তা কিন্তু নয় মোটেও। নিজেদের ব্ল্যকবেরীর ওস এর  মধ্যে তারা এখন অ্যন্ড্রয়েড অ্যাপ চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

ব্ল্যাকবেরির প্রধান নির্বাহী বলেন, “হাই এন্ড বা উচ্চ দামের অ্যান্ড্রয়েড ফোন তৈরিতে শক্তি খরচ না করে ব্ল্যাকবেরি মিড রেঞ্জ বা মাঝারি দামের ফোনের বাজারে প্রতিদ্বন্দ্বিতা করবে। এ বছরের শেষ নাগাদ মিড রেঞ্জের দুটি অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনবে ব্ল্যাকবেরি। এর একটি হবে টাচস্ক্রিন সুবিধার মোবাইল ফোন, অন্যটিতে কি-বোর্ড সুবিধা থাকবে।”

প্রতিষ্ঠানটির নির্বাহী কর্মকর্তা জন চেন দাবি করেন, এন্টারপ্রাইজ নিরাপত্তার দিক থেকে এখনো এগিয়ে আছে ব্ল্যাকবেরি। কনজুমার মার্কেটের কথা বললে অনেক আগেই বাজার হারিয়ে ফেলেছে ব্ল্যাকবেরি। ব্ল্যাকবেরি এখন শুধু এন্টারপ্রাইজ সেবাদাতা হিসেবে টিকে আছে।জন চেন আরো বলেন, ‘একমাত্র ব্ল্যাকবেরিই অ্যান্ড্রয়েডকে সত্যিকার অর্থে সুরক্ষিত করেছে। ব্ল্যাকবেরির নিরাপত্তা ফিচার অ্যান্ড্রয়েডে এনে মানুষের হাতের নাগালে এনে দেওয়া হয়েছে।

তবে প্রশ্ন এখনো অনেক সত্যি ই ব্ল্যাকবেরী ঘুরে দাড়াতে পারবে নাকি ইতির দিকে নিয়ে যাবে নিজেকে…

তথ্যসুত্রঃ কালের কন্ঠ

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...