৩১৩ কোটি টাকার স্বর্ণ উদ্ধার করল অ্যাপল!

২০১৫ সালে শুরু হওয়া অ্যাপলের রিসাইকেল প্রোগ্রাম এতটাই সফল যে এক বছরে পুরাতন আইফোনগুলো থেকে স্বর্ণই সংগৃহীত হয়েছে প্রায় ২২০৪ পাউন্ড! যার আর্থিক বাজার মূল্য বাংলাদেশী টাকায় দাঁড়ায় প্রায় ৩২ কোটি টাকা।

আইফোনে স্বর্ণ

অ্যাপলের বার্ষিক পরিবেশ পরিসংখ্যান দিবস উপলক্ষে গতকাল প্রকাশিত রিপোর্ট অনুযায়ী ২০১৫-১৬ এই এক বছরে অ্যাপলের আইফোন রিসাইকেলিং প্রোগ্রাম থেকে অ্যাপল উদ্ধার করেছে প্রায় ৯০ মিলিয়ন পাউন্ডের ধাতু যা পূর্ববর্তী প্রজন্মের আইফোনে ব্যবহার করা হয়েছিল। এর মধ্যে প্রায় ৬০ মিলিয়ন পাউন্ডই পুনরায় ব্যবহারযোগ্য। অর্থাৎ, নতুন আইফোন তৈরিতে এই পুরাতন ধাতুগুলো থেকে পাওয়া পদার্থগুলোকে নতুন সার্কিট, ডিসপ্লে, হোম বাটন, ক্যামেরার লেন্স ও বডি তৈরিতে ব্যবহার করা যাবে বলে জানিয়েছে অ্যাপল।

৩১৩ কোটি টাকার স্বর্ণ উদ্ধার করল অ্যাপলবিখ্যাত মডুলার মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান “ফেয়ার ফোন” এর গবেষণার ফলাফল অনুযায়ী অ্যাপলের প্রতিটি আইফোনে গড়ে প্রায় ৩০ মিলিগ্রাম স্বর্ণ ব্যবহৃত হয়।

শুধু স্বর্ণের জন্য নয় বরং নতুন আইফোনের প্রোডাকশন খরচ কমাতে ও পরিবেশ রক্ষায়  গতবছর অ্যাপল শুরু করেছিল আইফোন রিসাইকেলিং প্রোগ্রাম। তাছাড়াও অ্যাপলের পুরাতন ব্যবহারকারীরাও যাতে নতুন আইফোনের স্বাদ সহজেই নিতে পারে সেদিকেও খেয়াল রেখেছিল। চারিদিক বিবেচনা করে অ্যাপল তাদের আইফোন ডিস-অ্যাসেম্বল দ্রুত ও নিখুঁতভাবে করার জন্য ইনভেস্ট করেছিল একটি রোবটের পেছনে। যার ফলাফল আজ সারা বিশ্বে আলোচিত। অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক অ্যাপলকে শুধু শক্ত অবস্থানে টিকিয়ে রাখার কাজ করছেন না, সাথে সাথে পরিবেশ সংরক্ষনেও অংশীদার হিসেবে অ্যাপলকে পরিচিত করতে চান।

স্মার্টফোন সার্কিট কিংবা কম্পিউটারের প্রসেসরে স্বর্ণ ব্যবহার নতুন কিছু নয়, দ্রুত এবং ভালভাবে বিদ্যুতের প্রবাহ সৃষ্টি করতে পারে বলেই অনেক আগে থেকেই কম্পিউটার পণ্যে স্বর্ণের ব্যবহার করা হচ্ছে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...