১০ মিনিট স্কুল এর সাথে রবি

পাবলিক এবং প্রাইভেট সেরা বিশ্ববিদ্যালয়গুলোর ছাত্রদের উদ্যোগে গঠিত ১০ মিনিট স্কুল এবার পেলো রবির স্পন্সারশীপ। যদিও বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে লিখা হয়েছে “১০ মিনিট স্কুল চালু করল রবি”।  ১০ মিনিট স্কুল প্রথমে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু ছাত্র-ছাত্রীদের ভর্তি বিষয়ক তথ্য ও নানান জটিল সমস্যার সহজ সমাধান নিয়ে  কার্যক্রম শুরু করেছিল ২০১৫ সালের আগস্ট মাসে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সমন্বিত উদ্যোগে ও অবদানের ফলে অল্প সময়েই ইউটিউবে ব্যাপক সারা পেয়েছে ১০ মিনিট স্কুল।

১০-মিনিট-স্কুল  ৮ মাসের পরিশ্রমে ১০ মিনিট স্কুল স্পন্সার হিসেবে তাদের পাশে পেলো দেশের সুপরিচিত মোবাইল অপারেটর রবি। নামি-দামি কোচিংয়ে হাজার হাজার টাকা ব্যয় না করে যে কেউ ইউটিউব/১০ মিনিট স্কুলের ওয়েবসাইট থেকে বিনামূল্যে কোর্স করতে পারে। আর সকল কোর্সের জন্য রয়েছে সুনামধন্য বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষক ও শিক্ষার্থীরা। বর্তমানে বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কোর্সের পাশাপাশি যুক্ত হয়েছে জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বিনামূল্যে অনলাইন পরীক্ষার সুযোগ। অনেক শিক্ষাবিদই মনে করেন প্রচলিত শিক্ষা পদ্ধতির চেয়ে অনলাইন শিক্ষা অনেক বেশি কার্যকরী।

তাই এবার এই উদ্যোগে এগিয়ে আসলো দেশের অন্যতম মোবাইল অপারেটর রবি। ১০ মিনিট স্কুলকে তাদের অনলাইন শিক্ষা কার্যক্রম পরিচালনায় এখন প্রয়োজনীয় সহযোগিতা করবে রবি। প্রচলিত শিক্ষা গ্রহণের ধারণাকে বদলে দিবে ১০ মিনিট স্কুলের অনলাইন শিক্ষা, এমনটাই ধারনা রবির। অনেক বিশিষ্টজনের আশা ১০ মিনিট স্কুল শিক্ষা গ্রহণের জন্য শিক্ষার্থীদের কোচিং সেন্টারের উপর নির্ভরতা কমিয়ে আনবে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...