গুগল ক্রোম এক্সটেনশনের নতুন রুলস

গুগল ক্রোম ব্রাউজারের একটি বিশেষ সুবিধা হচ্ছে ক্রোম এক্সটেনশন। ব্যবহারকারীদের বিশেষ সুবিধা ও সহজে অনেক লেন্দি কাজ করে দিতে সক্ষম এক্সটেনশন, কিন্তু তারই সাথে রয়েছে ব্যবহারকারীদের অজান্তেই তাদের তথ্য চুরির ঝুঁকি ও স্পাইং।

প্রাইভেসির এই সমস্যার সমাধান নিয়ে হাজির এবার গুগল, ব্রাউজারের এক্সটেনশনে এবার তারা যুক্ত করছে নতুন পলিসি।

ক্রোম-এক্সটেনশন

গুগল তাদের গবেষণায় দেখেছে ক্রোম ব্যবহারকারীদের মধ্যে ৪০ ভাগ ব্যবহারকারীই কোন না কোন এক্সটেনশন ব্যবহার করছে। কিন্তু এসকল এক্সটেনশনের বেশিরভাগ এক্সটেনশনই ব্যবহারকারীকে কোন প্রকার নোটিফাই না করেই তাদের তথ্য চুরি করছে। তাছাড়াও বিভিন্ন অ্যাডওয়্যার কোম্পানি ম্যালওয়্যার ও অ্যাডস ইঞ্জেক্ত করার জন্য ক্রয় করছে ক্রোম এক্সটেনশন।

সমস্যা সমধানে গুগল তাদের এক্সটেনশন ওয়েব স্টোরে এক্সটেনশন যোগের পূর্বে তাদের দেওয়া নতুন প্রাইভেসি নীতি অনুসরণ করতে হবে এবং পুরাতন এক্সটেনশন ডেভেলপারদের জন্যও একই শর্ত প্রযোজ্য হবে। নতুন এই ইউজার ডেটা পলিসিতে যে সকল অ্যাপ ডেভেলপাররা ক্রোম ওয়েব স্টোরের সাহায্যে তাদের অ্যাপ বাজারজাত করছে তাদেরকে ইউজারের ডেটা ব্যবহার করার পূর্বে আরও স্বচ্ছতার পরিচয় দিতে অনুরোধ করেছে গুগল।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...