ফরেনসিক সাইন্স কি?

ফরেনসিক সায়েন্স বলতে মানুষ মরলে বা কেউ ডিজিটাল অপরাধ করলে সে অপরাধ বা দুর্ঘটনাস্থল থেকে ঘটনা সম্পর্কিত নানারকম টুলস ও তথ্য-উপাত্ত সংগ্রহ করা। এক কথায় ফরেনসিক সায়ন্সকে ময়না তদন্ত বলা জেতে পারে। ফরেনসিক সায়েন্সকে দুই ভাগে বিভক্ত করা যায়।

  • মেডিক্যাল ফরেনসিক 
  • ডিজিটাল ফরেনসিক

ফরেনসিক সায়েন্স


মেডিক্যাল ফরেনসিক কি? 


মেডিক্যাল ক্যাটেগরিতে ফরেনসিক করা। মৃতদেহ পরীক্ষা করে মৃত্যুর সময়, তারিখ, মৃত্যুর কারণ, মৃতদেহে কোন প্রকার অস্বাভাবিকতা আছে কি না ইত্যাদি বের করা। তাছাড়াও ধারালো কোন অস্ত্র ব্যবহার করে খুন করা হলে বা কোন ধাতব পদার্থ দিয়ে আঘাতের মাধ্যমে হত্যা করা হলে সে অস্ত্র বা ধাতব বস্তু থেকে আঙ্গুলের ছাপ ও নানান প্রয়োজনীয় তথ্য বের করাই হচ্ছে মেডিক্যাল ফরেনসিকের কাজ।


ডিজিটাল ফরেনসিক কি?


কম্পিউটার বা স্মার্ট ফোন ডিজিটাল কোন ডিভাইস ব্যবহার করে কোন অপরাধ সংগঠিত হলে স্মার্ট ডিভাইস বা কম্পিউটার ফরেনসিক করা হয় এবং খুন হলে মৃতদেহ পরীক্ষা করার পাশাপাশি তার কম্পিউটার ও স্মার্ট ফোনেরও ফরেনসিক করা হয়।

অর্থাৎ, মৃত্যু/অপরাধ সংগঠিত হওয়ার সময়ে/আগে ভিক্টিম/অপরাধীর সাথে কারো যোগাযোগ হয়েছিল কি না।  ভিক্টিম/অপরাধীর সংরক্ষিত ডেটা, কল লিস্ট, রেকর্ড, ফোন বুকসহ সব কিছুই খুটিয়ে দেখা হয়। কারো সাথে ইমেইল আদান প্রদান করে থাকলে তা দেখা হয়।

ঘটনার শুরু থেকে থেকে শেষ পর্যন্ত যা করেছে তা ভিক্টিম/আসামীর কম্পিউটার-স্মার্ট ফোন ব্যবহার করে সকল তথ্য রিকভারি করে প্রাসঙ্গিক তথ্য খুঁজে বের করা হয়।

এমনকি ডিলেট করা অডিও, ভিডিও, কল লিস্ট, ইমেইল ইউজার নেম পাসওয়ার্ড ইত্যাদিও রিকভার করা যায়। এটি ডিজিটাল ফরেনসিক সায়ন্স নামে পরিচিত।আপনি কম্পিউটার বা স্মার্ট ফোন দিয়ে কিছু করে তা মুছে দিলেও ফরেনসিক ডিভাইসের মাধ্যমে তা উদ্ধার করা সম্ভব।

তথ্যসূত্রঃ goo.gl/g0QfDt

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

One thought on “ফরেনসিক সাইন্স কি?

  • মে 5, 2016 at 6:00 অপরাহ্ন
    Permalink

    ভাল লাগলো আমার লেখাটা দেখে। “মেহেদী হাসান পলাশ” আরও কিছু তথ্য জগ করলে ভাল হত।

    Reply

আপনার মতামত ...