আপনার মাথাই যখন হবে পাসওয়ার্ড

আঙ্গুলের ছাপ দিয়ে কিংবা চোখের মনি দিয়ে এখন খুব সহজেই মানুষকে শনাক্ত করা যায়। অনেকেই আঙ্গুলের ছাপকে কিংবা চোখের মনিকে পাসওয়ার্ড হিসেবে নানা জায়গায় ব্যবহার করেন। কিন্তু একটু আলাদা ভাবা যাক পাসওয়ার্ড টা যদি আপনার মাথা হয়? আপনার ব্রেইনের কোনো সংকেত হয় তবে? হ্যা বর্তমানে ইউনিভার্সিটি অফ স্টাটগারট,ইউনিভার্সিটি অফ স্যারল্যান্ড এবং প্ল্যাক ইন্সটিউট ফর ইনফরমেটিকস কাজ করছে এমন ই প্রযুক্তি নিয়ে যার মাধ্যমে আপনার মাথাই হতে পারে আপনার অতি গোপনীয় কোনো পাসওয়ার্ড।

SkullConducts-system-uses-a-one-second-audio-clip-conducted-through-your-head-to-identify-you

এই প্রযুক্তিতে গুগলের গ্লাসের মতোনই দেখতে একটি মোডিফাইড গ্লাস আপনাকে পড়ানো হবে তারপর তা আপনাকে এক সেকেন্ডের একটি অডিও ক্লিপ শোনাবে এবং এরপর সাউন্ডটি আপনার মস্তিষ্কের সেই অনন্য ফ্রিকোয়েন্সি কালেক্ট করবে, যদি তা আগে স্টোর করা ফ্রিকোয়েন্সির সাথে মিলে যায় তবেই আপনার পাসওয়ার্ড টি খুলে যাবে।

এখন পর্যন্ত যতোবারই এই প্রযুক্তি পরীক্ষা করতা হয়েছে তার মধ্যে ৯৭% সময়ই এটি সঠিকভাবে কাজ করতে পেরেছে। তবে এই প্রযুক্তির এখন পর্যন্ত সীমাবদ্ধতা হচ্ছে এটি অনেক বেশি শব্দদূষনের সময় সঠিক ভাবে কাজ করতে পারেনা। আর অনেকের মতে ওজন বারার সাথে সাথে ফ্রিকোয়েন্সি পরিবর্তন হতে পারে। তবে এখনো এ প্রযুক্তিটি রিসার্চের মধ্যেই আছে। আশা করা যায় বাকি সমস্যাগুলোকেও কাটিয়ে উঠবে এই প্রযুক্তি।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...