টিভি কার্ড কিনবো কোনটা ?

কোন ধরণের টিভিকার্ড নেবেন? প্রথমে বিবেচনা করুন আপনার প্রয়োজন। আপনি কি অনুষ্ঠান রেকর্ডিং এর জন্য কার্ড নেবেন নাকি শুধু টিভি দেখবার জন্য। রিমোটের প্রয়োজন আছে নাকি নেই?

টিভি কার্ডের তিন ধরনের হয়।

১. ইন্টারনাল (Internal)

২. এক্সটারর্নাল (External)

৩. ইউএসবি (USB)টিভি কার্ড কিনবো কোনটা

 



ইন্টারনাল কার্ডঃ


এগুলোর ভিডিও কোয়ালিটি অন্যগুলোর চেয়ে ভাল পাবেন। রেকর্ডিং সুবিধাও পাবেন তবে সমস্যা হল এগুলো চালাতে হলে আপনাকে পিসি অন করতে হবে। কার্ডটি লাগানো থাকবে মাদারবোর্ডের সাথে PCI স্লটে, অর্থাৎ গ্রাফিক্সকার্ড এর একটি স্লট দখল করে নেবে। আবার টিভি হুট করে চালু করতে পারবেননা, পিসি অন হবার জন্য অপেক্ষা করতে হবে। পিসি নষ্ট হলে শুধু মনিটর ব্যবহার করে চালাতে পারবেন না। এসব সমস্যার কারণেই ইন্টারনাল কার্ডগুলো ক্রমশ অজনপ্রিয় হয়ে উঠছে। তবে ছবির কোয়ালিটির ব্যাপারে আপনি যদি আপোষহীন হোন এবং রেকডিং এর চিন্তা মাথায় থাকে তবে ইন্টারনাল কার্ড হবে আপনার প্রথম চয়েস। এভারমিডিয়া (Avermedia) এর কার্ড ৩,১০০ টাকায় পাবেন, বাজেট কম হলে কেওয়ার্ল্ড (Kworld) এর কার্ড ২,৬০০ টাকায় নিতে পারেন।


এক্সটারনাল কার্ড:


এই কার্ডগুলো সবচেয়ে বেশী জনপ্রিয়। এগুলো সরাসরি মনিটরের সাথে যুক্ত থাকে, ব্যবহারের জন্য পিসির প্রয়োজন হবেনা। রেকর্ডিং সুবিধা নেই তবে কিছু কার্ডে VGA out এর মাধ্যমে রেকর্ডিং করা সম্ভব হবে যদি আপনার গ্রাফিক্স কার্ড থাকে। বাংলাদেশে গেডমি (Gadmei) ব্রান্ডেরগুলো ১,৪০০ টাকা থেকেই পাওয়া যায়, তবে উপদেশ থাকবে গেডমি ব্যবহার না করবার জন্য। বিশেষত আপনি যদি ছবির মাননিয়ে খুতখুতে হোন এবং দীর্ঘস্থায়ী সমাধান চান তবে বাজেট একটু বাড়িয়ে Kworld (কেওয়ার্ল্ড) নিতে পারেন। এগুলোর দাম ২,৫০০ এর মত পড়বে। বাজেট একেবারে বেশী হলে (৪,০০০) এভারমিডিয়া নিন। এছাড়াও পার্ফেক্ট (Perfect) ১,৮০০ টাকা ও রিয়েলমিডিয়া (Real Media) ১৭,০০ টাকা ও রিয়েলভিউ (Real View) ১,৬০০ টাকার থেকেই পাবেন তবে এগুলোর কোয়ালিটিও গেডমির মতই।


ইউএসবিঃ


ইউএসবি কার্ডগুলো পিসির ইউএসবি পোর্টে সংযোগ দিতে হয়। এই কার্ডে আপনি রেকর্ডিং সুবিধা পাবেন। তবে ইউএসবি পোর্টের অন্যন্য সীমাবদ্ধতার মতই এটিও ঝামেলা করে। বিশেষত স্পিড, কোয়ালিটি। ইউএসবি এর পরিবর্তে এক্সটারনাল বা ইন্টারনাল কেনাটাই বেশী বিবেচকের কাজ হবে। USB গুলোর মধ্যে এভারমিডিয়া ৩,৬০০ টাকা, গেডমি ২,২০০ টাকা, পার্ফেক্ট ১,৯০০ টাকা, রিয়েল ভিউ ২,১০০ টাকা থেকে পাবেন।


ব্রান্ডঃ


পণ্যের ক্ষেত্রে ব্রান্ড বড় বিষয়। দামে কম সিম্ফনীতে বেশী ফিচার থাকলেও দামে বেশী সনিএরিকসনে সাথে কোয়ালিটির পাল্লায় তা মিলবেনা। প্রথমে বাজেট বিবেচনা করুন। যদি ১,৫০০ এর নিচে হয় তবে চায়না ব্রান্ড গেডমি এর প্রোডাক্ট নিতে হবে। গেডমি এর সমস্যা হল এর লো কোয়ালিটি ইমেজ আর দ্রুত নষ্ট হবার প্রবণতা। চাইনিজ জিনিষ ফেভার করে লাকে। আপনার লাক ভাল হলে বহুদিন টিকবে লাক ফেভার না করতে বছর পেরুতেই নষ্ট হবে, তবে সমস্যা নেই ১ বছরের ওয়ারেন্টি পাচ্ছেন গেডমি এর সাথে। ব্যক্তিগতভাবে আমি দুটো গেডমি ব্যবহার করেছি, প্রতিটিই দেড় বছরের মত টিকেছে, এর কোয়ালিটি মোটামুটি, তবে এটি পিসির গ্রাফিক্সে প্রভাব ফেলে। টিভি কার্ড এর সাথে পিসি লাগালে পিসির ক্লিয়ারিটি কিছুটা কমে যায়। পারফেক্ট (Perfect), রিয়েলভিউ (Real View), রিয়েলমিডিয়া (Real Media) গুলোও একই ঘরানার। সবগুলোর ওয়ারেন্টি থাকছে ১ বছর।

আপনার বাজেট যদি হয় ২,০০০+ তবে কেওয়ার্ল্ড (Kworld) নিন। চীনের হলেও তাইওয়ানের বেশ সুনাম রয়েছে ইলেকট্রনিক্স দুনিয়ায়। তাইওয়ান ভিত্তিক এই ব্রান্ডের কার্ডগুলোর কোয়ালিটি বেশ ভাল। বড়কথা পিসির গ্রাফিক্সে কোন প্রভাব ফেলেনা। পিসি টিভিকার্ড দুটোই সমতালে চালাতে পারবেন। বড় কথা এটি HD সাপোর্ট দেবে। এর ওয়ারেন্টি পাবেন ১ বছর।

বাজেট খুব বেশী হলে (৪,০০০+) এভারমিডিয়া নিয়ে নিন। টিভিকার্ডের দুনিয়ায় এভারমিডিয়ার স্থান অপ্রতিদ্বন্দী। এর প্রতিটি পণ্য কোয়ালিটি সম্পন্ন। আর ওয়ারেন্টি পাবেন টানা তিন বছর!

আপনার মতামত ...