গোপনে ফেইসবুক চালায় ১০ লাখ ব্যবহারকারী

বিশ্বজুড়ে যখন প্রাইভেসি নিয়ে বাড়ছে হস্তক্ষেপ, চলছে সবাইকে নরজরদারির মাঝে নিয়ে আসার জোর পদেক্ষেপ। তখনো কিছু লোক বিনা পারিশ্রমিকে দিয়ে যাচ্ছে ফ্রী প্রাইভেসি সুবিধা। “টর ব্রাউজার” যার নাম অনেকেরই জানা আবার কারো অজানা। ইন্টারনেটে নিজের অস্তিত্বকে লুকিয়ে রাখার সবচেয়ে জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার। ফেইসবুকের দেওয়া তথ্যমতে এই মাসে “টর ব্রাউজার” ব্যবহার করে ফেইসবুকে প্রবেশকারির সংখ্যা প্রায় ১০ লাখের মত!
১০ লক্ষ লুকায়িত ফেইসবুক ব্যবহারকারী

২০১৪ সালে ফেইসবুক টর নেটওয়ার্কে তাদের https://facebookcorewwwi.onion/  ডোমেইনটি ক্রয় করে। ফেইসবুক মূলত তাদের ব্যবহারকারিদেরকে হিডেন সার্ভিস সুবিধা দিতে টর থেকে ডোমেইনটি ক্রয় করে। টর নেটওয়ার্ক ব্যবহার করে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা গত ১০ মাসের তুলনায় বৃদ্ধি পেয়েছে প্রায় ১০০%!

ফেইসবুক ইঞ্জিনিয়ার আলেক মুফেট জানায় ২০১৫ সালের জুন মাসেও টর নেটওয়ার্কের মাধ্যমে আমাদের সেবা ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫ লাখ ২৫ হাজার।  আস্তে আস্তে তা বাড়তে শুরু করে এবং ২০১৬ সালের এপ্রিল মাসে এসে তা দাঁড়ালো ১০ লাখে যা এ পর্যন্ত সকল মাসের রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

সেই সাথে এই বছরের জানুয়ারিতে ফেইসবুক তাদের আন্ড্রয়েড অ্যাপে যুক্ত করেছে বিল্ট ইন টর সাপোর্ট, ১০০ লাখেরও বেশি আন্ড্রয়েড ব্যবহারকারীর অনলাইন প্রাইভেসি রক্ষা করবে ফেইসবুকে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...