হ্যাক হলো ফেসবুকের সার্ভার!

হ্যাক হলো ফেসবুক সার্ভার ! বিশ্বাস হছেনা! বিশ্বাস না হলেও তা ই সত্যি।তবে ক্ষতির পরিমান এখনো জানা যায়নি। সম্পূর্ণ নিরবে নিভৃতে কেউ একজন ফেসবুকের সার্ভারেই নিজের সফটওয়্যার ইন্সটল করে ডেটা হাতাচ্ছিলো…না কারোর নজরে পড়েছে না কেউ টের পেয়েছে…চলুন জানি বিস্তারিত…

how-to-hack-facebook

সম্প্রতি  ফেসবুকের সার্ভারেই পাওয়া গেলো ব্যাক ডোর। ফেসবুক সিকিউরিটি কতৃপক্ষ সম্প্রতি তাদের নিজের সিস্টেমে ইন্সটলড অবস্থায় একটি ব্যাক ডোর খুঁজে পায়।ধারনা করা হছে কোনো এক ব্ল্যাকহ্যাট হ্যাকারের কারসাজি ই এটা। কর্পোরেট এবং ফেসবুকের সাথে যুক্ত ব্যাবসায়ীদের তথ্য হাতানোর উদ্দেশ্যে ই এই ব্যাকডোর ইন্সটলড করা হয়েছে বলে জানিয়েছে ফেসবুকের সিকিউরিটি কতৃপক্ষ। তবে আশার কথা হলো এই ব্যাকডোর ছিলো ফেসবুকের কর্পোরেট সার্ভারে যার কারনে ব্যাবহারকারীদের কোনো তথ্য ই হাতাতে পারেনি হ্যাকাররা।

ফেসবুকে এই ব্যাকডোর খুঁজে পেয়েছেন একজন হোয়াইট হ্যাট হ্যাকার যার নাম “ওরেঞ্জ তসাই”। তিনি তাইওয়ানের একজন সিকিউরিটি রিসারচার। সিস্টেমের বাগ এবং দুর্বলতা খুজতে গিয়ে তিনি ফেসবুকের মধ্যে ইন্সটলড অবস্থায় ওই ব্যাকডোর খুঁজে পান।

তবে এর মাধ্যমে আবার প্রমান হলো আমরা এখনো সুরক্ষিত নই! আমাদের ডেটা ও সুরক্ষিত নয় পুরোপুরি… সার্ভার হ্যাকের মতোন ব্যাপারগুলোতে খুব সহজেই চলে যেতে পারে আমাদের ডেটা। যদিও ফেসবুকের মতোন সার্ভারগুলো অনেক বেশি শক্তিশালী…তবুও রিস্ক রয়েই যাচ্ছে…

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...