অ্যাপেলের শেয়ারবাজারে ধস

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মোবাইল কম্পানিগুলোর মধ্যে অ্যাপেল একটি। নিজস্ব অপারেটিং সিস্টেম তাক লাগানো ইন্টারফেস,সুরক্ষিত নিরাপত্তার জন্য বিশ্বে নন্দিত অ্যাপেল। কিন্তু অ্যাপেলের বাজার কমছে। অ্যান্ডয়েড অপারেটিং সিস্টেমের কাছে বাজার হারাচ্ছে প্রতিষ্ঠানটি।২৭ই এপ্রিল মঙ্গলবার বিকেলে চলতি বছরের প্রথম প্রান্তিকের আর্থিক বিবরণী প্রকাশ করে অ্যাপেল সেখানে তাদের আয়ে গত বছরের তুলনায় দেখা যায় ভয়াবহ ধস।

apple, অ্যাপল

গত বছরের একই সময়ের তুলনায় অ্যাপেলের আয় কমেছে প্রায় ৮০০ কোটি ডলার!!! অবশ্য এই মুল্যপতনের হার আগে অনুমান করতে পারলেও তার সংখ্যাটা এতো বড়ো হবে তা কল্পনা করতে পারেনি কেউ। এদিকে আর্থিক বিবরনী প্রকাশের কয়েক ঘন্টা পর ই শেয়ার বাজারে এর লক্ষনীয় প্রভাব দেখা যায়। শেয়ারবাজারে অ্যাপেলের বাজারদর কমেছে প্রায় চার হাজার কোটি যা মূল বাজারদরের প্রায় ৮শতাংশ। শেষ প্রান্তিক এ অ্যাপেলের মোট বিক্রির প্রায় ৬৭শতাংশ পন্য বিক্রি হয়েছে আন্তর্জাতিক বাজারে। অ্যপেল এই কারনটিকেই ধরছে আয় কমার জন্য। অ্যাপেলের নির্বাহী কর্মকর্তা টিম কুকের বক্তব্যে জানা যায় স্মারটফোনের বাজার সম্প্রসারন না হওয়ার কারনেই অ্যাপেলের এই হতশাজনক আয় হয়েছে,তবে এ ব্যাপারে বৈশ্বিক অর্থনীতির প্রভাবকেও দায়ী করেন তিনি।

 

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...