সরকারকে তথ্য দিলো ফেসবুক!

প্রথমবারের মতোন সরকারকে তথ্য দিলো ফেসবুক,সাথে সাথে বিটিআরসির অনুরোধ করা কিছু কনটেন্ট ও সরিয়ে ফেলেছে ফেসবুক।

িব

এর আগে ২০১৩সালের আগস্টে ১২জনের তথ্য চেয়ে ফেসবুকের কাছে আবেদন করেছিলো বাংলাদেশ সরকার। ২০১৪সালে আরো ২১টি আইডির তথ্য জানার জন্য একাধিকবার ফেসবুককে নাড়া দেয় সরকার। কিন্তু ফেসবুক তাতে কোনো সাড়া দেয়নি। এরপর ২০১৫ সালের ১২ই নভেম্বর হওয়া ফেসবুকের প্রতিবেদনে ফেসবুক জানায় আরো ৩টি আইডির তথ্যের জন্য আবেদন করেছে সরকার। তবে সেবার ও নিরাশ হতে হয়েছে বাংলাদেশ সরকারকে।

facebook_report

তবে এবার প্রথমবারের মতোন বাংলাদেশ সরকারের কাছে তথ্য দেয় ফেসবুক! তাদের সাড়া দেওয়ার হার ছিলো ১৬.৬৭% । তবে বরাবরের মতোন ফেসবুক জানায়নি কি ধরনের তথ্য তারা দিয়েছে এবং তা কোন কোন অ্যাকাউন্টের! ফেসবুক প্রতি ছয় মাস অন্তর অন্তর একটি প্রতিবেদন প্রকাশ করে যাতে বলা হয় কোন দেশের সরকার কতোটা তথ্য জানতে চেয়েছে এবং তাতে ফেসবুকের সাড়া দেওইয়ার হার কতোটা।

বিশ্বে বর্তমানে ১৬৫কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছে অর্থাৎ প্রতি ৪জনের একজন ফেসবুক ব্যবহার করছে। সে হিসেবে বিভিন্ন দেশের সরকারের পক্ষ থেকে তথ্য চাওয়ার পরিমান মোটেও কম নয়। ফেসবুক কতৃপক্ষের দেওয়া তথ্যের মতে এর শীর্ষে রয়েছে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...