ইন্টারনেট ব্যবহারে ভ্যাট প্রত্যাহার দাবী

দেশের মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটব ইন্টারনেট ব্যবহারে মূল্য সংযোজন কর বা মূসক সরকারকে না নিতে দাবি জানিয়েছে । গত মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাথমিক বাজেট আলোচনা সভায় অ্যামটবের পক্ষ থেকে এই দাবি জানানো হয়।

Abul-Maal-Abdul-Muhith-JSএনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে এই আলোচনা সভায় অ্যামটব মহাসচিব টি আই এম নুরুল কবীর ইন্টারনেটের উপর থেকে মূসক প্রত্যাহারের দাবি জানান, এসময়ে দেশের সেরা মোবাইল অপারেটরদের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

মোবাইল অপারেটরদের পক্ষ থেকে অনেকেই তার সাথে একমত হয়ে বলেন, ইন্টারনেট ও মডেম ব্যবহারের ক্ষেত্রে ভ্যাট উঠিয়ে নিলে তা সাধারণ মানুষের কাছে সহজলভ্য হবে। এতে মোবাইল অপারেটরদের আয় বাড়বে, তথ্যপ্রযুক্তির প্রসার ঘটবে। অপারেটরদের আয় বাড়লে সরকার বেশি কর পাবে।

উল্লেখ্য যে, বর্তমানে ইন্টারনেট ও মডেম ব্যবহারের জন্য প্রত্যেককে অন্যান্য সার্ভিসের মত ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হয়।

উক্ত সভায় নতুন সিম ও রিম কেনার ক্ষেত্রে ১০০ টাকা করে সিম-কর প্রত্যাহারেরও দাবি জানানো হয়। এ ছাড়াও টেলিযোগাযোগ সংক্রান্ত সকল যন্ত্রপাতি আমদানিতে ভ্যাট যৌক্তিক হারে করার দাবি জানানো হয়।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

আপনার মতামত ...