হুয়াওয়ে অনার ৫সি এখন বাজারে

সম্প্রতি চিনের বাজারে অক্টা-কোর প্রসেসরযুক্ত আন্ড্রয়েড স্মার্টফোন লঞ্চ করল হুয়াওয়ে। অনার ৫সি মডেলের স্মার্টফোনটিতে মূল ফিচার হিসেবে রয়েছে ৫.২ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে, ২.০ গিগাহার্জ কুয়াড কোর+ ১.৭ গিগাহার্জ কুয়াড কোর মিলিয়ে মোট ৮ কোর বা অক্টা-কোর প্রসেসর। ২জিবি র‌্যামসহ স্মার্টফোনটিতে স্টোরেজ হিসেবে রয়েছে ১৬জিবি অভ্যন্তরীন স্টোরেজ ও ১২৮ জিবি পর্যন্ত এক্সডিএসডি কার্ড সমর্থিত মাইক্রোএসডি স্লট।

Huawei-Honor

সর্বপ্রথম চীনেই নতুন এই অনার স্মার্টফোনটি উন্মোচন করল হুয়াওয়ে। ৪জি সমর্থিত অনার ৫সি বাজেট স্মার্টফোনটি এখন অনলাইন/ইকমার্স সাইতগুলোতে পাওয়া যাচ্ছে। হুয়াওয়ের অনার ৫ সি স্মার্টফোনটি মূলত ভারতের জনপ্রিয় ই-কমার্স সাইট ফ্লিপকার্টের মাধ্যমে বেশ পরিচিতি পেয়েছে। স্মার্টফোনটি ভারতসহ দক্ষিণ এশিয় বাজারে খুব শীঘ্রই প্রবেশের কথা রয়েছে।

অক্টাকোর প্রসেসর৫.২ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লেযুক্ত অনার ৫সি স্মার্টফোনটি আগের অনার ৪সি স্মার্টফোনটির মত করেই তৈরি করা হয়েছে। অক্টা-কোর প্রসেসের ও ২জিবি র‌্যামচালিত স্মার্টফোনটিতে আছে ১৬জিবি অভ্যন্তরীন স্টোরেজ। অনার ৫সি’র সামনে ও পিছনে দু-দিকেই সমান রেজুলেশনের ১৩ মেগাপিক্সেল ক্যামেরা আছে।অনার ৫সি স্মার্টফোনটি ইম ইউজার ইন্টারফেসভিত্তিক অ্যান্ড্রয়েড মার্শম্যালো অপারেটিং সিস্টেমে পরিচালিত। অনার ৫এক্সের মতো অনার ৫সি স্মার্টফোনেও আছে দ্বিতীয় প্রজন্মের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার যা সহজে আনলক করতে মোবাইলের পিছনের দিকে বসানো হয়েছে। জিপিউ হিসেবে রয়েছে মালি টি-৮৮০এমপি ২, চিপসেট ব্যবহার করা হয়েছে হাইসিলিকন কিরিন ৬৫০।

সল্প বাজেটের দুর্দান্ত এই স্মার্টফোনটি শীঘ্রই বাংলাদেশের বাজারে আসবে বলে জানা গিয়েছে এবং এর দাম হবে আনুমানিক ১৫ হাজারের কিছুটা কম/বেশি।

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...