ক্ষমতা মামলায় ফেসবুক

ফেসবুকের ক্ষমতা অন্যায়ভাবে নিজের হাতে ধরে রাখতে চাইছেন মার্ক, ঠিক এমনই এক অভিযোগ করে মামলা করে বসলেন ফেসবুকেরই এক শেয়ারহোল্ডার। গত বুধবার ওই শেয়ারহোল্ডার যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার অঙ্গরাজ্যের চ্যানসেরি কোর্টে ওই মামলাটি দায়ের করেন।

facebook_lawsuit-11361900

গত বছর ফেসবুকের শেয়ার কাঠামোতে আরো বিনিয়োগ বাড়াতে একটি পরিকম্পনা হাতে নিয়েছিলেন মার্ক জুকারবার্গ যা মূলত একটি ৩-১ শেয়ার বিভক্তি। মানুষের মধ্যকার সুপ্ত সম্ভাবনা এবং সমতার উপর ভিত্তি করে জুকারবার্গ নতুন একটি প্রজেক্টের ৯৯ ৯৯ শতাংশ শেয়ার ছাড়ার ঘোষণা দিয়েছিলেন।

মূল ব্যপারটা আসলে এমন যে ফেসবুক চাইছে এমন এক শ্রেনির শেয়ার বাজারে ছাড়তে যা সবার জন্য উন্মুক্ত থাকবে কিন্তু প্রতিষ্ঠানের কোনো সিদ্ধান্তে অংশগ্রহন কিংবা ভোট দেওয়ার ক্ষমতা তাদের থাকবেনা। প্রতিটি ক্লাস-এ এবং ক্লাস-বি শেয়ারের জন্য ফেসবুক একজন অংশীদারকে দুটি ক্লাস-সি শেয়ার ইস্যু করবে। নতুন একটি প্রতীকে এই শেয়ারগুলো জনসমক্ষে কেনাবেচা করা যাবে। মামলাকারীর মতে পুরো এই প্রক্রিয়াটির দ্বারা আসলে জুকারবার্গকে অতিরিক্ত নিয়ন্ত্রনক্ষমতা দেওয়া হচ্ছে। এবং এই অন্যায় প্রক্রিয়াটি রুখতেই তিনি মামলাটি করেছেন।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...