হোস্টিং ইউজেস স্ট্যাটাস দেখাবে ওয়ার্ডপ্রেস সাইটের ড্যাশবোর্ডেইঃ ‘ডব্লিউপি রিয়েলি সিম্পল হেলথ’ রিভিউ

ওয়ার্ডপ্রেস মেমরী ইউটিলাইজেশান, সার্ভার আপ টাইম ও সিপিউ লোড এই তিনটি কাজ একসাথে করতে গেলে এখন ওয়ার্ডপ্রেসের একটা প্লাগিনই যথেষ্ট। তাই আজকে তেমন একটি প্লাগিন রিভিউ নিয়ে আসছেন টেকপ্রেমী মুসলিম সুমন, তাই তড়িৎ গতিতে যোগ দিন তার সাথে 🙂

ওয়ার্ডপ্রেস সি এম এস নির্মিত সাইটগুলো সাধারণত অনেক স্ক্রিপ্ট লোড করে চলার কারণে সার্ভারের উপর অনেক বেশি প্রভাব ফেলে। আর বাংলাদেশের অধিকাংশ সাইট প্রস্তুতকারীরাই ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি সাইটগুলোর জন্য বিশেষায়িত কোন হোস্টিং সেবা থেকে বিরত থাকেন। ওয়ার্ডপ্রেসের জন্য হাইপ্রোফাইল হোস্টিং সেবার দামও অনেক বেশি হয়। তাই, শেষ ভরসা হয় নাগালের মধ্যে দাম থাকা শেয়ারড হোস্টিংয়েরই। কিন্তু শেয়ারড হোস্টিংগুলোও অতিরিক্ত চাপ সহ্য করতে অক্ষম। তাই, যদি আপনি ড্যাশবোর্ড থেকেই আপনার হোস্টিংয়ের সংক্ষিপ্ত স্ট্যাটাস দেখতে পারেন তাহলেতো কথাই নেই। ওয়ার্ডপ্রেসের সার্ভার স্ট্যাটাস ড্যাশবোর্ড থেকে দেখতে ব্যবহার করতে পারেন WP-Really Simple Health প্লাগইনটি।

 

এই প্লাগইনটি দিয়ে আপনি আপনার এডমিন বারে আপনার হোস্টিং সার্ভার হতে ওয়ার্ডপ্রেস কতটুকু মেমরি ইউটিলাইজ করছে, সার্ভারের আপটাইম এবং সিপিইউ এর শেষ মিনিটের লোড জানতে পারবেন।

ডিফল্টভাবে এটি এই তিনটাই দেখায়। তবে সেটিংস থেকে আপনি চাইলে কি দেখাবে তা নির্ধারণ করে দিতে পারেন।

ডব্লিউপি রিয়েলি সিম্পল হেলথ অপশান সিলেকশান

প্লাগিনটির মুখ্য সুবিধা হল, অনেক হোস্টিং প্রোভাইডারই ৯৯.৯% আপটাইমের নিশ্চয়তা দিয়ে গ্রাহকদের হোস্টিং সেবা দিয়ে থাকেন। আর সাইট কতক্ষণ আপ থাকে তাও গ্রাহককে বের করতে কাঠখড় পোড়াতে হয় না। এই প্লাগইনটি কাজ করে ওয়ার্ডপ্রেস ৩.৩ বা এর পরবর্তী ভার্সনসমূহ এবং কেবলমাত্র লিনাক্স সার্ভারে। তাই, আপনি যদি উইন্ডোজ সার্ভারে সাইট হোস্ট করে থাকেন তবে এটি আপনি ব্যবহার করতে পারবেন না। তবে সব মিলিয়ে আপনার কাজে আসার মত একটি প্লাগইন এটি।

ডাউনলোড লিংক: ডব্লিউপি রিয়েলি সিম্পল হেলথ

মুসলিম সুমন

মুসলিম সুমন, মৌসুমী ব্লগার- সার্বক্ষণিক ছাত্র, মুক্তশিক্ষা নামক একটি উন্মুক্ত শিক্ষা কার্যক্রমের সাথে জড়িত, পড়ছেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে... সময় পেলেই ব্লগিং অনলাইন টিউটরিং-এ ব্যস্ত থাকেন। :-)

আপনার মতামত ...