১৪১০ এরও বেশি হ্যাকিং টুলস নিয়ে ব্ল্যাকআর্চ লিনাক্স

আজ উন্মুক্ত হল পৃথিবীর সবচেয়ে বেশি হ্যাকিং টুলস সংযোজিত লিনাক্স ডিসট্রো, যা পরিচিত ব্ল্যাকআর্চ লিনাক্স নামে। জনপ্রিয় অপারেটিং সিস্টেম আর্চ লিনাক্স কেউ কেউ ব্যবহার করেছেন আবার অনেকেই শুধু নামই শুনেছেন। বেশিরভাগই পাঠকই হয়তো আগে কখনো এই অপারেটিং সিস্টেমটির নাম শুনেননি। সংক্ষিপ্ত পরিচিতি হিসেবে বলছি  আর্চ লিনাক্স বিখ্যাত লাইটওয়েট জেনারেল লিনাক্স ডিসট্রো। এই ডিসট্রোর উপরেই ভিত্তি করে সিকিউরিটি এক্সপার্ট এবং হ্যাকারদের জন্য তৈরি করা হয়েছে ব্ল্যাকআর্চ লিনাক্স। অনেক ফরেনসিক এবং পেনট্রেট টুলস সম্বলিত লিনাক্স ডিসট্রোটি ৩২ বিট এবং ৬৪ বিট দুই ধরনের হার্ডওয়্যার সিস্টেমেই চলতে সক্ষম।

ব্ল্যাকআর্চ লিনাক্স

সিকিউরিটি রিসার্চার এবং হ্যাকারদের জন্য এত পরিমাণ পেনট্রেট করার টুলস রাখা হয়েছে যে সব মিলিয়ে হিসাব করলে টুলসের সংখ্যা কড়ায়-গণ্ডায় দাঁড়ায় ১৪১০টি! অবাক হওয়ার কথা, অবাক হওয়ার মতই টুলস দেওয়া হয়েছে এতে, যদিও আমি নিজেই এখনও ডিসট্রোটি ইন্সটল করে দেখিনি তারপরেও অনুমান করতে পারছি আর্চ লিনাক্স যেমন অতি দ্রুত লিনাক্স ব্যবহারকারীদের নিকট সাড়া পেয়েছি তেমনি তাদেরই তৈরিকৃত প্রথম লিনাক্সভিত্তিক সিকিউরিটি সম্পর্কিত অপারেটিং সিস্টেম ব্ল্যাকআর্চ লিনাক্স শীঘ্রই সিকিউরিটি রিসার্চার ও হ্যাকারদের নিকট হয়ে উঠবে এক জ্বলন্ত হাতিয়ার হিসেবে।

অপারেটিং সিস্টেমটি ডাউনলোড করতে চলে যান ব্ল্যাকআর্চ লিনাক্সের অফিসিয়াল সাইটে।

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

2 thoughts on “১৪১০ এরও বেশি হ্যাকিং টুলস নিয়ে ব্ল্যাকআর্চ লিনাক্স

  • মে 3, 2016 at 3:25 অপরাহ্ন
    Permalink

    এ গুলা বাংলাদেশ কেউ পারে না রে ভাই

    Reply
    • মে 18, 2016 at 2:37 পূর্বাহ্ন
      Permalink

      দেশের কতদূর দেখেছেন তা জানা নেই, খোঁজ নিয়ে দেখেন সেরা ১০ হ্যাকিং ঘটনার মাঝে একটা ঘটিয়েছে বাংলাদেশি।

      Reply

আপনার মতামত ...