ছবি তুলুন চোখের কন্টাক্ট লেন্স দিয়ে

প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো মোবাইল কিংবা ক্যামেরা বাদ দিয়ে এখন আগাচ্ছে নতুন এক প্রযুক্তির দিকে। ছবি তোলার নতুন এই প্রযুক্তিতে চোখে ব্যবহৃত কন্টাক্ট লেন্সের সাহায্যে ছবি তুলে তা স্থানান্তর ও সংরক্ষন করা যাবে তারহীনভাবে! সনির করা প্যাটেন্ট অনুযায়ী এই কন্টাক্ট লেন্সে থাকবে একটি লেন্স ইউনিট, ইমেজ প্রসেসর, মাইক্রোচিপ প্রসেসর ও স্টোরেজ ইউনিট। বিল্ট ইন ওয়্যারলেস অ্যানটেনা আছে দিয়ে স্মার্টফোন ও ল্যাপটপে ছবি স্থানান্তর করা যাবে।

কন্টাক্ট লেন্স দিয়ে তোলা ছবি

নতুন এই প্রযুক্তির প্রথম দাবিদার বিখ্যাত প্রযুক্তি পণ্য নির্মাতা সনি। সনির পেটেন্ট আবেদনে বলা হয়েছে, মানুষের চোখের পলক ফেলার সময় সাধারণত দশমিক ২ থেকে দশমিক ৪ সেকেন্ডের মধ্যে ঘটে। কিন্তু যখন চোখের পলক ফেলার সময় দশমিক ৫ সেকেন্ড অতিক্রম করে, সেটি সচেতনভাবে চোখের পলক ফেলার ঘটনা। এই সচেতনভাবে চোখের পলকই কাজ করবে সাঁটার হিসেবে, ক্লিকের বদলে চোখের পলক। জাদুর লেন্সটির প্যাটেন্ট শুধু সনির কাছেই নয় সাথে প্যাটেন্ট করে নিয়েছে গুগল ও স্যামসাঙ টেক জায়ান্টও।

পেটেন্ট আবেদনে কন্টাক্ট লেন্সে বসানো ক্যামেরায় ইমেজ স্ট্যাবিলাইজেশন, অ্যাপারচার, জুম লেন্স ও ফোকাস লেন্সও যুক্ত করার কথা বলা হয়েছে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ - মেইলঃ mpolash@icloud.com গুগল প্লাস

One thought on “ছবি তুলুন চোখের কন্টাক্ট লেন্স দিয়ে

Leave a Reply

Your email address will not be published.