শেষের পথে জিপি’র ০১৭

গ্রাহকের দিক দিয়ে বিবেচনা করলে সর্বপ্রথম মোবাইল ফোন অপারেটর গ্রামীনফোনই সবার শীর্ষে। বর্তমানে গ্রামীনফোনের অ্যাক্টিভ সিমের সংখ্যা প্রায় ৫ কোটি ৬৩ লাখ। এর আগে আরও চার কোটির বেশি সিম বিক্রি হলেও সেগুলো এখন অ্যাক্টিভ নেই।‘০১৭’ সিরিজের প্রায় ১০ কোটি নম্বর শেষের পথে জনপ্রিয় অপারেটর গ্রামীণফোনের। এমন অবস্থায় কোন পদক্ষেপ না নিলে কিছুদিন পরে আর কোন নতুন সিম বিক্রি করতে পারবেনা জনপ্রিয় এই অপারেটরটি। এ জন্য বর্তমান সিরিজের সঙ্গে নতুন আরেকটি নম্বর সিরিজ চেয়ে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) কাছে আবেদন করেছে এই বহুল জনপ্রিয় অপারেটর।

index

বিটিআরসি সূত্রে জানা গেছে, নতুন নম্বর সিরিজ ব্যবহারের জন্য গ্রামীণফোনকে অনুমতি দেওয়ার বিষয়টি এখন কমিশনের বিবেচনায় আছে। বর্তমানে বাজারে ‘০১৭’ সিরিজের ৫ কোটি ৬২ লাখ সিম চালু রয়েছে। তবে ১৯৯৭ সাল থেকে বাংলাদেশে ব্যবসা শুরুর পর থেকে গ্রামীণফোন এই সিরিজের সংযোগ বিক্রি প্রায় ১০ কোটির কাছাকাছি চলে গেছে। একেকটি সিরিজ দিয়ে ১১ অঙ্কবিশিষ্ট ১০ কোটি নম্বর মুঠোফোন অপারেটররা বিক্রি করতে পারে। গ্রামীণফোনের ০১৭ সিরিজের বাইরে বর্তমানে ০১০, ০১২, ০১৩ ও ০১৪ নম্বর সিরিজ অব্যবহৃত আছে।

গ্রামীণফোনের প্রধান করপোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা মাহমুদ হোসেন প্রথম আলোকে বলেন, ‘আমাদের বর্তমান নম্বর সিরিজ শিগগিরই শেষ হয়ে যাবে। নতুন গ্রাহকদের মুঠোফোনসেবা দেওয়ার জন্য জরুরি ভিত্তিতে নতুন নম্বর সিরিজ প্রয়োজন। আমরা আশা করি, বিটিআরসি খুব অল্প সময়ের মধ্যে এ বিষয়ে অনুমোদন দেবে।’ একই বিষয়ে ২০১৫ সালে বিটিআরসির কাছে প্রথম আবেদন করার কথাও জানান গ্রামীণফোনের এ কর্মকর্তা।

আপনার মতামত ...