৩৬০ ডিগ্রি ভিডিও সুবিধা যুক্ত হচ্ছে ইউটিউবে

এখন থেকে আর কম্পিউটারে ৩৬০ ডিগ্রি এঙ্গেলের ভিডিও দেখতে দরকার হবে না থ্রিডি চশমার। ভার্চুয়াল রিয়েলিটির হেডসেট ছাড়াই শুধু মাউস দিয়ে একটু কসরত করতে হবে। মানে,  ভিডিওটি মাউসের কার্সর দিয়ে ইচ্ছে মতো ৩৬০ ডিগ্রি এঙ্গেলে দেখা যাবে। তবে, বাস্তব ভিডিও দেখার চূড়ান্ত স্বাদ পেতে হলে ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটের কোন বিকল্প নেই।

ইউটিউবগত এক বছর ধরে ৩৬০ ডিগ্রির অ্যানিমেশন ভিডিওর সুবিধা থাকলেও এবারই প্রথম ৩৬০ ডিগ্রি লাইভ ভিডিও সেবা যুক্ত হতে যাচ্ছে। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত ‘কোচেলা’ নামক উৎসবে ইউটিউবের এই বিশেষ সুবিধাটি যুক্ত করা হবে।

ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় ফ্রী ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব যার বর্তমান হোল্ডিং কোম্পানি গুগল  তারাই ঘোষণা দিয়েছে শীঘ্রই ইউটিউবের ভিডিও সেবাটি আরও উন্নত ও কার্যকরী করা হবে। পাশাপাশি ব্যবহারকারীদের বাস্তব জগতের মত সাউন্ড দিয়ে আরও মনোমুগ্ধকর করতে যুক্ত করা হবে থ্রিডি সাউন্ড প্রযুক্তি।

যুক্তরাষ্ট্রের নেভাডা অঙ্গরাজ্যের লাস ভেগাসে অনুষ্ঠিত ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ব্রডকাস্টার্স (এনএবি) কনফারেন্সে এমনটাই ঘোষণা দেয় গুগলের অধীনস্ত কোম্পানিটির কর্মকর্তাগণ। ইউটিউব জানিয়েছে, তারা ৩৬০ ডিগ্রি এঙ্গেলের ভিডিও নিয়ে এক বছর ধরে পরীক্ষামূলকভাবে কাজ করে আসছে। এখন তা বাস্তবিক রূপ পাবে খুব শীঘ্রই এবং যে কোন ব্যবহারকারী বিনামুল্যে এই সকল সুবিধা পাবেন।

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ভালোই কাটছে ব্লগিং। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...