রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক এ যুক্ত হচ্ছে নর্থ সাউথ ইউনিভার্সিটি

রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক এ যুক্ত হচ্ছে নর্থ সাউথ (3)দেশের সর্বমোট ৩৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়, ২টি আন্তর্জাতিক ও মাত্র একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ ৭০টি বিশ্ববিদ্যালয়কে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সরাসরি যোগাযোগের ব্যবস্থার জন্য একই নেটওয়ার্কের অন্তভুক্ত করা হচ্ছে। এরই মধ্যে নেটওয়ার্ক তৈরির কাজ প্রায় শেষের পথে। ইতিমধ্যে দেশের সর্ববৃহৎ বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ এর নেটওয়ার্কে সর্বপ্রথম পরীক্ষামূলক কার্যক্রম চলছে। অবশিষ্ট বিশ্ববিদ্যালয়গুলোতে নেটওয়ার্কভুক্ত ক্লাসরুম তৈরির কাজ চলছে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বাংলাদেশ ও রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) সূত্রে এসব তথ্য জানা গেছে। দু’টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে গাজীপুরের ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি অব উইমেন।

রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক এ যুক্ত হচ্ছে নর্থ সাউথ (2)শিক্ষা ও গবেষণায় নানা তথ্য-উপাত্তের প্রয়োজন হয়। প্রয়োজনীয় তথ্যের অভাবে অনেক সময় গবেষণায় নিয়োজিত থাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও প্রফেসররা তাদের গবেষণাকর্ম সম্পাদন করতে পারেন না। এ উপলব্ধি থেকে ইউরোপ, আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষাবিদ ও গবেষকরা প্রত্যেক দেশে রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (রেন) তৈরির পরিকল্পনা করেন। ইউরোপ অঞ্চলের দেশগুলো ইউরোপিয়ান নেটওয়ার্ক (ইইউ) ও আমেরিকা অঞ্চলের দেশগুলো আমেরিকান নেটওয়ার্ক (এইউ) তৈরি করে। এছাড়া চীন, ভারত. জাপান, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, বাংলাদেশসহ ১৯টি দেশের সমন্বয়ে ট্রান্স-ইউরেশিয়া ইনফরমেশন নেটওয়ার্ক (টিইআইএন) তৈরি করা হয়। বিডিরেনের কাজ শেষ হলে এ গ্লোবাল নেটওয়ার্কেরও সুবিধা পাওয়া যাবে। তথ্যমতে, বর্তমানে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর অধিকাংশেরই কনটেন্ট হোস্টিং করতে হয় দেশের বাহিরের সার্ভারগুলোতে। অভ্যন্তরীণ ট্রান্সমিশন ইনফ্রাস্ট্রাকচার এর সুবিধা না থাকাই মূলত এর কারণ। তবে বিডিরেন হবে বাংলাদেশের সর্বপ্রথম শক্তিশালী ও উচ্চগতিসম্পন্ন নেশনওয়াইড একাডেমিক নেটওয়ার্ক। এটি সব বিশ্ববিদ্যালয়কে একটি একাডেমিক নেটওয়ার্কের মাধ্যমে সংযুক্ত রাখবে। পাশাপাশি টিইআইএনের মাধ্যমে বিশ্বের প্রায় ১০০টি দেশের শিক্ষা ও গবেষণা নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হবে বিডিরেনের আওতাভুক্ত দেশের বিভিন্ন উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান।

ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে প্রাথমিকভাবে বিডিরেনের আওতায় আনা হয়েছে মোট ছয়টি বিশ্ববিদ্যালয়কে। বিশ্ববিদ্যালয়গুলো হলো— ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। গ্লোবাল নেটওয়ার্কে যুক্ত হতে ইউজিসিতে একটি টিয়ার-৩ ডাটা সেন্টার তৈরি করা হচ্ছে। পাশাপাশি প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস নেটওয়ার্ক, ভার্চুয়াল ক্লাসরুম ও ইউনিফায়েড কমিউনিকেশন সিস্টেম তৈরির কাজও চলছে।

north-south-university তবে ইতিমধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ তাদের তৈরির কাজ সম্পন্ন করে পরীক্ষামূলক কার্যক্রম শুরু করে দিয়েছে। প্রযুক্তিতে এগিয়ে থাকা এই বেসরকারি বিশ্ববিদ্যালয়েরই রয়েছে সবচেয়ে বড় অনলাইন জার্নাল।

বিশেষজ্ঞদের মতে, বিডিরেন নেটওয়ার্কটি ডেন্স ওয়েব ডিভিশন মাল্টিপ্লেক্সিং (ডিডব্লিউডিএম) প্রযুক্তির হওয়ায় এটি বাণিজ্যিক ইন্টারনেট সংযোগের চেয়ে বহুগুণ শক্তিশালী হবে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...