গুগল আইও সম্মেলনে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত বক্তা বাংলাদেশের রাখশান্দা

উপমহাদেশের সবচেয়ে বড় টেক সম্মেলন ‘গুগল আইও’ ডেভেলপার সামিটের শীর্ষ বক্তা নির্বাচিত হয়েছেন বাংলাদেশের গুগল উইমেন টেকমেকারসের লিডে থাকা নারী রাখশান্দা রুখাম। ১০০ দেশের ৫০০ অংশগ্রহণকারী ডেভেলপারদের মাঝ থেকে সর্বোচ্চ ৬১ ভোট পেয়ে শীর্ষ বক্তা হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশের রাখশান্দা।

রাখশান্দা

গুগল ডেভলপার গ্রুপের প্রজেক্ট ম্যানেজার নাদিনা রোজ ইমেলের মাধ্যমে রাখশান্দার শীর্ষ বক্তা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন বলে জানা গেছে।

আগামী ১৮ মে থেকে ২০ মে পর্যন্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অনুষ্ঠিত হবে দশমবারের মতো গুগলের বার্ষিক সম্মেলন। যেখানে অংশগ্রহণকারী হিসেবে থাকবে গুগল প্ল্যাটফর্মের সঙ্গে যুক্ত বিশ্বের শীর্ষ ডেভেলপার, প্রোগ্রামিং এক্সপার্টস এবং প্রযুক্তি পেশাজীবীরা। সম্মেলনের আগের রাতে দিন প্রি-ইভেন্ট হিসেবে প্রতিবছরই অনুষ্ঠিত হয় গুগল ডেভলপার সামিট। যেখানে এবার প্রায় ১০০টি দেশের ৫০০ ডেভেলপার গ্রুপ ম্যানেজার, গুগল ডেভেলপার রিলেশন গ্রুপের সদস্য এবং গুগল ডেভেলপার এক্সপার্টরা অংশ নেন। বাংলাদেশ থেকে এবার সেখানে মোট চারজন অংশগ্রহণের সুযোগ পেয়েছিল। এবং এই ৫০০ ডেভেলপারদের মধ্য থেকে সর্বোচ্চ ৬১ ভোট পেয়েছেন রাখশান্দা। ৪৪ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে আছেন উইক্রেনের ভিতালিউ জাসাদ্রি। ৪১ ভোট পেয়ে ৩য় অবস্থানে আছেন ভারতের সাঞ্জিব পারিদা।

দিনাজপুর হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের ছাত্রী রাখশান্দা ২০১২ সাল থেকে গুগল ডেভেলপার গ্রুপ কর্মসূচীর সাথে নিয়োজিত রয়েছেন। ২০১৫ সালে রাখসান্দাকে বাংলাদেশে ‘উইমেন টেকমেকার্স লিড’ হিসেবে ঘোষণা করে গুগল ডেভেলপার গ্রুপ।
তথ্যসূত্র- টেক প্রিয়

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...