স্যামহোয়ার ইন ব্লগ বন্ধে বিটিআরসির লিখিত নোটিশ

বাংদেশের অন্যতম সর্ববৃহৎ ব্লগিং প্লাটফর্ম স্যামহোয়ার ইন ব্লগ,কিন্তু সম্প্রতি বিটিআরসি এক লিখিত নোটিশের মাধ্যমে আইএসপিগুলোকে এ সাইট কে ব্লক করার নির্দেশনা দিয়েছে,এর মধ্যে প্রায় ১২টি আইএসপি এই নোটিশ কার্যকর ও করেছে বলে জানিয়েছে ব্লগ কতৃপক্ষ,তারা এ ও জানায় যে এর আগে তারা ব্লগ বন্ধের ব্যাপারে সরকারী কোনো নোটিশ পান নি। কি কারনে আসলে এই সাইট বন্ধের নির্দেশনা দিয়েছে বিটিআরসি কতৃপক্ষ তা জানা যায়নি। বিটিআরসির সাথে এক ফোনালাপে বিটিআরসি কতৃপক্ষ লিখিত নোটিশের ব্যাপারে অস্বীকার করে,এবং কোনো ভুল বুঝাবুঝির ফলে এমনটি ঘটতে পারে বলে জানায়। তবে ধারনা করা হচ্ছে আস্তিক-নাস্তিক বিবাদের সবচেয়ে বড় বাংলা প্লাটফর্ম সামু হওয়ায় ই এই ব্লগ বন্ধে উদ্যোগ নিয়েছে বিটিআরসি। samwhere in blog

 

এক ব্লগ পোস্টের মাধ্যমে সামহোয়ার ব্লগ কতৃপক্ষ জানায়,


 প্রিয় ব্লগার,
শুভেচ্ছা জানবেন। গত ৪ই মে, বুধবার, থেকে আমাদের ব্লগারদের একটা বড় অংশ সামহোয়্যার ইন ব্লগে প্রবেশ করতে পারছেন না। বিষয়টি জানিয়ে ব্লগার বন্ধুরা ফিডব্যাকে, ইমেইলে, আমাদের অফিসিয়াল ফেসবুক পেইজে নানাভাবে যোগাযোগ করার চেষ্টা করে যাচ্ছেন। আমরা দ্রুততার সাথেই সমস্যাটি যাচাই করার জন্যে যাবতীয় টেকনিক্যাল বিষয়গুলি পর্যবেক্ষণ এবং পর্যালোচনা করে আমাদের পক্ষ থেকে কোন সমস্যা পাইনি।

প্রাথমিক অনুসন্ধানে আমরা নিশ্চিত হই যে, এই সমস্যাটি সামহোয়্যারইন ব্লগের কোন নিজস্ব কারিগরী ত্রুটির কারনে হচ্ছে না। আমরা বিভিন্ন আইএসপির সাথে যোগাযোগ করে জানতে পারি, কয়েকটি আইএসপি থেকে সামহোয়্যারইন ব্লগের প্রবেশাধিকার স্থগিত করা হয়েছে বিটিআরসি (বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেরটি কমিশন ) এর লিখিত নির্দেশ পত্রের পরিপ্রেক্ষিতে। যেসব, আইএসপি থেকে (পূর্ণ বা আংশিকভাবে) সামহোয়্যার ইন ব্লগ বন্ধ করা হয়েছে সেগুলোর মধ্যে কয়েকটি হলো:
১। বাংলালায়ন
২। কিউবি
৩। মাজেদা নেটওয়ার্ক
৪। অন্তরঙ্গ নেটওয়ার্ক
৫। কে. এস নেটওয়ার্ক
৬। লিংক-৩
৭। এক্সপ্রেস টেকনোলজিস
৮। ইন্টার ক্লাউড
৯। এঞ্জেল ড্রপস
১০। স্টার গেইট
১১। কোড এ্যারো
১২। ওয়ান স্টপ মিডিয়া
(হয়তো আরও অনেকে)
মোবাইল:
১। বাংলা লিংক
২। টেলিটক
৩। এয়ারটেল

এই ব্যাপারে বিস্তারিত জানার লক্ষ্যে আমরা বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের জরুরী ভিত্তিতে একটি ইমেইল করি। আমাদের প্ল্যাটফর্ম ব্লক করে দেয়ার আগে আমরা কোন সরকারী/বেসরকারী প্রতিষ্ঠান থেকে কোন মেইল/চিঠি পাইনি। দু’দিন সাপ্তাহিক ছুটি সহ আরও একদিন কর্মদিবস চলে যাবার পরও বিটিআরসি’র কাচ থেকে কোন সাড়া না পেয়ে তাদের সংশ্লিষ্ট/দায়িত্বশীল কর্মকর্তার সাথে টেলিফোনে যোগাযোগ করে আমাদের মেইলের অন্তত একটি দায়িত্বশীল জবাব দেয়ার অনুরোধ করি। তাঁরা প্রাথমিকভাবে আমাদের জানান যে, এমনটি হবার কথা নয়/ কোনভাবে ভুলবোঝাবুঝি হতে পারে। তবে, এ ব্যাপারে তাঁরা খতিয়ে দেখবেন এবং সমাধানের চেষ্টায়ও আন্তরিক থাকবেন ।

আজকে তাঁরা আমাদের মেইলের জবাবে জানিয়েছেন যে, এই ব্যাপারটি তাঁরা গুরুত্ব সহকারে দেখছেন এবং আশা করছেন এই সমস্যাটির সমাধান হয়ে যাবে।

সামহোয়্যার ইন ব্লগটি ব্যাবহারে যাঁরা সমস্যায় পড়েছেন, তাঁদের জন্যে দুঃখ প্রকাশ করছি। আমরা কেবল আশা করি, এই সমস্যাটি সাময়িক, দীর্ঘস্থায়ী নয়। আমরা দায়িত্বশীল বাক স্বাধীনতায় সর্বোচ্চ প্রচেষ্টাটি অব্যাহত রাখবো।

সকলের মঙ্গল হোক।  


 

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

One thought on “স্যামহোয়ার ইন ব্লগ বন্ধে বিটিআরসির লিখিত নোটিশ

  • মে 19, 2016 at 2:38 অপরাহ্ন
    Permalink

    উদয় ভাই,
    এখন কি অবস্থা?

    Reply

আপনার মতামত ...