হ্যাকিংয়ের শিকার বাংলাদেশের তিন ব্যাংক

বজকার্টলার নামের তুরস্কের এক ব্ল্যাক হ্যাট হ্যাকার দল চুরি করেছে বাংলাদেশের তিনটি বেসরকারি ব্যাংকের ডেটা। যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা বিষয়ক মিডিয়া ‘ডেটাব্রিচ টুডে’ খবরটি নিশ্চিত করেছে। একই সাথে হ্যাকার গ্রুপটি নেপালের দুইটি ব্যাংকের ডেটাও চুরি করেছে বলে উল্লেখ করা হয়েছে। ক্ষতিগ্রস্থ বাংলাদেশী ব্যাংকগুলো হল- ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক।

bangladeshi-private-banks-hacked

যে পদ্ধতিতে বাংলাদেশ ব্যাংক রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার ফিলিপাইনে সরিয়ে নেয়া হয়েছিল ঠিক একইভাবে এটিও করা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে সুইফটের মুখপাত্র নাতাশা টেরান। কিন্তু কোন ব্যাংকের নাম উল্লেখ করেননি তিনি। নেপালের ব্যাংক দুটির মধ্যে রয়েছে কাঠমান্ডুভিত্তিক বিজনেস ইউনিভার্সাল ডেভেলপমেন্ট ব্যাংক ও সানিমা ব্যাংক।

ডেটাব্রিচ টুডের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের সিটি ব্যাংকের ১১ দশমিক ২ মেগাবাইট, ডাচ বাংলা ব্যাংকের ৩১২ কেবি আর্কাইভ ও ট্রাস্ট ব্যাংকের ৯৫ কিলোবাইট আকারের ফাইল হ্যাকার গ্রুপটি তাদের টুইটারে প্রকাশ করেছে। যার মধ্যে রয়েছে গ্রাহকের ব্যাংকিং লেনদেনের রেকর্ড, আইডি, এটিএম পাসওয়ার্ড ও ইনফরমেশন। যা ব্যবহার করে এটিএম ট্রানজেকশন এ্যানালাইজারে ঢোকা সম্ভব হয়েছে। প্রতিবেদনে এও বলা হয়েছে ডাচ বাংলা ব্যাংকের ওয়েব সাইটটিও ঝুঁকির সম্মুখীন। এ হ্যাকার গ্রুপের উপরে নজর রাখে এমন সাইবার নিরাপত্তা বিষয়ক গোয়েন্দা সংস্থার বিশেষজ্ঞের বরাত দিয়ে ডেটাব্রিচটুডে লিখেছে,  এ পাঁচ ব্যাংকের চুরি করা তথ্য আসল বলেই মনে হচ্ছে।

ডেটাব্রিচটুডে আরও উল্লেখ করে বলছে, তথ্য চুরির বিষয়ে পাঁচ ব্যাংকের সঙ্গে যোগাযোগ করা হলেও ব্যাংকগুলো কোনো প্রতিক্রিয়া জানায়নি এবং এতে আর্থিক ক্ষতির পরিমাণও জানা যায়নি।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...