বাজার কাঁপাতে আসছে নকিয়া স্মার্টফোন

একসময়ের বিশ্বের বৃহত্তম মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া স্মার্টফোনের উঠতি চাহিদার বাজারে ভুল পদক্ষেপের কারণে অ্যাপল ও স্যামসাংয়ের কাছে মার খেয়েছে। এই মার খাওয়া স্মার্টফোনের বাজারে নতুনভাবে আবার ফিরে আসছে নকিয়া। ৭২০ কোটি মার্কিন ডলারে মাইক্রোসফটের কাছে কোম্পানি বিক্রি করে দিলেও মোবাইল ফোনের পেটেন্ট কিন্তু নিজের কাছেই রেখে দিয়েছিল নকিয়া।

নকিয়া

তবে মাইক্রোসফটের সাথে স্মার্টফোন নিয়ে চুক্তি থাকার কারণে এখন সরাসরি স্মার্টফোন তৈরিতে নামতে পারবে না নকিয়া, চুক্তি অনুযায়ী আগামী বছরের আগে নকিয়া তাদের নামে কোন স্মার্টফোনও বাজারে ছাড়তে পারবেনা।

স্মার্টফোন বাজার বিশ্লেষকেরা বলছেন, মাইক্রোসফটের উইন্ডোজ স্মার্টফোন ব্যবসা থেকে সরে যাওয়ার সময় চলে এসেছে। মাইক্রোসফটের স্মার্টফোন ব্যবসা থেকে সরে দাঁড়ানোর কয়েকটি কারণও তারা খুঁজে পেয়েছেন- গত বছরের শেষ তিন মাসে বা বছরের শেষের দিকে অ্যাপল যখন সাড়ে সাত কোটি ইউনিট আইফোন বিক্রি করেছে, সেখানে বছরের শেষের দিকে মাইক্রোসফট বিক্রি করেছে মাত্র ২৩ লাখ লুমিয়া, যা গত বছরের বিক্রয়ের তুলনায় প্রায় অর্ধেক। উল্লেখ্য, গত বছরেই উইন্ডোজ ফোনের বিক্রি তার আগের বছরে তুলনায় ৭৩ শতাংশ কমে গেছে। স্মার্টফোনের ব্যবসায় থেকে মাইক্রোসফটের মুনাফা কমেছে ৪৬ শতাংশ। ব্লুমবার্গ ইন্টেলিজেন্সের প্রতিনিধিদের মতে, বিশ্বে প্রতিদিন যতগুলো স্মার্টফোন বিক্রি হচ্ছে তার প্রতি ১০০টির মধ্যে উইন্ডোজ স্মার্টফোনের সংখ্যা মাত্র দুইটি।

ফিচার ফোনের বাজারে নকিয়া ব্র্যান্ডটি এখনো শক্তিশালী থাকলেও স্মার্টফোনের বাজারে নকিয়া তার জৌলুশ হারিয়ে ফেলেছে বলে মনে করে বাজার বিশ্লেষকরা। অনেকেরই প্রশ্ন বর্তমান স্মার্টফোনের প্রতিযোগিতার বাজারে টিকতে পারবে কি নকিয়া? কিন্তু এ চিন্তা আর নকিয়ার নয়, নকিয়া ঝুঁকি নিতে রাজি না হওয়ায় নতুনভাবে নকিয়াকে ব্যবসায় নামানোর সিদ্ধান্ত নিয়েছে ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল (হলোকাস্ট মেমোরিয়াল ডে ট্রাস্ট)। প্রতিষ্ঠানটির সাথে ১০ বছরের চুক্তি করেছে নকিয়া। বিখ্যাত আইফোনের কন্ট্রাক্ট পাওয়া প্রতিষ্ঠান ফক্সকনের সঙ্গে চুক্তি করে ব্র্যান্ড,নকশার ও বিপননের জন্য আগামী তিন বছরে এইচএমডি গ্লোবাল খরচ করবে ৫০ কোটি ইউরো।

তথ্যসূত্র: রয়টার্স, ব্লুমবার্গ, উইন্ডোজ সেন্ট্রাল

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ভালোই কাটছে ব্লগিং। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...