ওয়েবসাইটের নিরাপত্তা ব্যয় ৩ লাখ ডলার!

নিরাপত্তা বিষয়ক রিসার্চার ও হ্যাকারদের পেছনে গত দুই বছরে ৩ লাখ মার্কিন ডলার খরচ করেছে বিশ্বের সুপরিচিত সোশ্যাল মিডিয়া সাইট টুইটার আইএনসি। ‘বাগ বাউন্ডি’-এর আওতায় এই বিপুল পরিমাণ অর্থ খরচ করেছে টুইটার।

twitter_income_টুইটারে আয় সম্ভব (1)

নিজেদের ওয়েবসাইট ও ব্যবহারকারীদের নিরাপত্তা এবং প্রাইভেসি রক্ষায় নানান ধরনের উদ্যোগ নিয়ে থাকে তথ্য ও প্রযুক্তি বিষয়ক বড় বড় প্রতিষ্ঠান। এর মধ্যে অন্যতম হলো ‘বাগ বাউন্ডি’। ওয়েবসাইট কিংবা প্রোগ্রামে কেউ কোনো নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়ে উক্ত প্রতিষ্ঠানকে সতর্ক করতে পারলে তাকে পুরস্কৃত করে সেই কোম্পানি। একেই ‘বাগ বাউন্ডি’ প্রোগ্রাম বলা হয়।

 

টুইটারের রয়েছে এমন ‘বাগ বাউন্ডি’ প্রোগ্রাম। টুইটারের এ প্রোগ্রামের আওতায় বিশ্বের নানা প্রান্তের প্রায় ১ হাজার ৬৬২ জন সিকিউরিটি গবেষক ও হ্যাকারদের কাছ থেকে ৫ হাজার ১৭১টি সিকুরিটি ক্রুটি সম্পর্কিত আবেদন পায়। টুইটারের ‘বাগ বাউন্ডি’ নীতিমালা অনুযায়ী, হ্যাকার এবং সিকিউরিটি রিসার্চার প্রতি গড়ে ৮৩৫ ডলার করে মোট ৩ লাখ ২২ হাজার ৪২০ ডলার পুরস্কার দিতে হয় কোম্পানিটিকে।

তবে সকল প্রযুক্তি বিষয়ক কোম্পানি তাদের সিকিউরিটি ক্রুটির জন্য  ‘বাগ বাউন্ডি’ প্রোগ্রামের ব্যবস্থা রাখে না।

 

 

 

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...