গোপনে মোবাইল মাইক্রোফোন ব্যবহার করছে ফেইসবুক

হেডলাইন পড়ে মনে হচ্ছে ঘাবড়ে গেছেন! বিস্তারিত জানার আগে একটু কমেন্টে জানান তোঁ, আপনি যে সকল বিষয় সম্পর্কে কৌতূহলী ফেইসবুক কি আপনার সামনে সেই ধরনের বিজ্ঞাপনগুলো দিচ্ছে? উত্তর যদি হ্যাঁ হয়, তাহলে বাকি লেখাটুকুও আপনার জন্য।

ফেইসবুক-মাইক্রোফোন সাউথ ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের টেলিযোগাযোগ বিষয়ের অধ্যাপক প্রফেসর কেলি ব্রান্টের দাবি- ” ফেইসবুক মোবাইল অ্যাপ চালু থাকা সময় মাইক্রোফোনের সাহায্যে ব্যবহারকারীর কথা রেকর্ড করা হয় এবং তা ফেইসবুক সার্ভারে পাঠিয়ে দেওয়া হয়। সেখান থেকে পণ্য বা বিজ্ঞানপন সম্পর্কিত প্রাসঙ্গিক কোন তথ্য পাওয়া গেলে তা ব্যবহার করে সেই ব্যবহারকারীর নিকট সবচেয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞাপনগুলো প্রদর্শন করে ফেইসবুক”।

বর্তমানে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের দাবি প্রাসঙ্গিক অ্যাড দিতে তারা কখনই তাদের ব্যবহারকারীদের কাছ থেকে কোন প্রকার অডিও বা তথ্য সংগ্রহ করেনা।

প্রফেসর কেলি ব্রান্টের অভিযোগকে ফেইসবুক মিথ্যে বলে জানালেও ডেটা সুরক্ষা এবং প্রাইভেসি সম্পর্কে যাদের বেসিক ধারণা আছে ফেইসবুকের এমন হাজার হাজার ব্যবহারকারীর দাবি-  ” ২০১৪ সাল থেকে ফেইসবুক তাদের প্ল্যাটফরমে টাগেটিং অডিন্সেস নামে বিজ্ঞাপনদাতাদের জন্য প্রাসঙ্গিক বিজ্ঞাপনের একটি সুবিধা চালু করে। যার ফলে কেউ যদি তার স্ট্যাটাসে লিসেনিং টু “টুয়েন্টি টু বাই টেইলর সুইফট” আপডেট করে আর আপনি যদি ওই স্ট্যাটাসে লাইক দেন তাহলে ফেইসবুক আপনার প্রোফাইলে  বিজ্ঞাপনের অংশটুকুতে টেইলর সুইফটের পেইজে লাইক দেওয়ার বিজ্ঞাপন দেখাবে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ভালোই কাটছে ব্লগিং। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...