ফেইসবুকের সকল ম্যাসেজ গায়েব!

রাত ১২.১০, হটাৎ করেই ফেইসবুকে সেন্ড হচ্ছিল না কোন ম্যাসেজ। ভাবলাম ইন্টারনেট সংযোগ নেই, কিন্তু চেক করে দেখলাম সকল ওয়েবসাইট ঠিকমতোই চলছে। এমনকি ফেইসবুক টাইমলাইনও ঠিকমতই লোড হচ্ছে, শুধু কাজ করছে না ফেইসবুকের ম্যাসেজিং সার্ভিস।

facebook-message-server-downকাউকে যেমন নতুন বার্তা পাঠানো যাচ্ছেনা তেমনি আগের দেওয়া বার্তাগুলোরও হদিস নেই। সার্ভার মেইন্টেন্সের কাজ চলছে নাকি তাদের হার্ডডিস্কগুলোই গেল?

নাহ, এ যাত্রায় শেষ পর্যন্ত বেঁচে গেছে ম্যাসেজগুলো, রাত ১২ টা ৪০ মিনিটেই আবার আগের মত সবকিছু ফিরে এসছে ইনবক্সে। ডেক্সটপ কিংবা ল্যাপটপ কম্পিউটারে ফেইসবুক ব্যবহারকারীদের সবকিছু ঠিকঠাক থাকলেও মোবাইলে ফেইসবুক ব্যবহারকারীদের অভিযোগ এখনও ফেইসবুকের এই সমস্যার সমধান হয়নি। ঠিক কি ধরনের সমস্যা হয়েছিল তা নিয়ে এখনও কিছু জায়নায়নি ফেইসবুক কর্তৃপক্ষ। তবে ধারণা করা হচ্ছে নতুন হার্ডডিস্ক সংযোজন অথবা সার্ভারের ডেটা ব্যাকআপ নেওয়ার সময় এ সমস্যার সৃষ্টি হয়েছে। আবার কয়েকজন ব্যবহারকারী বলছেন মাঝে মাঝেই ফেইসবুকে এ ধরনের সমস্যা হয়ে থাকে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...