আপনি কি খবর না পড়েই ফেইসবুকে শেয়ার করেন?

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় ও ফ্রেঞ্চ ন্যাশনাল ইনস্টিটিউটের গবেষকেরা তাদের এক গবেষণার মাধ্যমে বের করেছেন সামাজিক যোগাযোগের মাধ্যমে শেয়ার করা ৫৯ শতাংশ লিংকে কেউ কখনো ক্লিকই করে না। এবং শতকরা ৬০ ভাগ মানুষই তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে খবর শেয়ার করেন না পড়েই ! তাঁরা টুইটারে একটি সংবাদের ২৮ লাখ শেয়ারের পোস্টটি নিয়ে বিশ্লেষণ করে এ তথ্য আবিষ্কার করেছেন।

টুইটার

প্রতি ১০ জনের ৬ জনই খবর না পড়ে ফেসবুকে/টুইটারে শেয়ার করেন। গবেষকদের দাবি, বর্তমান তরুন সমাজের কাছে খবরের উৎস হিসেবে এখন টিভির চেয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমের জনপ্রিয়তা অনেক বেশি। তবে খবরে কী লেখা আছে, তা না পড়েই শুধু ধু হেডলাইন দেখেই শেয়ার করেন বেশিরভাগ তরুন। না পড়ে খবর শেয়ার করার এ প্রবণতা রাজনৈতিক ও সাংস্কৃতিক মতামতের যৌথ প্রতিফলন হিসেবে দেখছেন অনেকেই।

গবেষক আরনড লেগট বলেন, পড়ার চেয়ে লিংক শেয়ার করতে বেশি পছন্দ করে মানুষ। অর্থাৎ, নিজে জানার চেয়ে অন্যকে জানাতে আগ্রহ বেশি দেখা যায় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...