হারিয়ে গেল ডট বাংলা ডোমেইন এক্সটেনশান

ভেস্তে গেছে ডট বাংলা ডোমেইন নেইমের কার্যক্রম। আইডিএন এর তথ্যমতে ডট বাংলা (.বাংলা) ব্যবহারের অধিকার হারিয়েছে বাংলাদেশ।২০১২ সালে ডোমেইনের এক্সটেনশানে ডট বাংলা ব্যবহারের অনুমতি পেলেও বিগত তিন বছরেও তা কার্যকর করতে না পারায় ডোমেইন এক্সটেনশান ব্যবহারের অধিকার হারিয়েছে বাংলাদেশ।

ডট-বাংলা-ডট-বিডি

ডোমেইন নেম এক্সটেনশান ব্যবহারের স্বীকৃতি দেওয়া একমাত্র আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টারনেট করপোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএ এনএন)-এর তালিকায় থাকা এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশের জন্য আইসিএএনএনের স্বীকৃত দুটি ডোমেইন এক্সটেনশানের একটি হলো ডট বাংলা (.বাংলা) ও আরেকটি হলো ডট বিডি (.BD)। তবে ডট বাংলা ব্যবহারের ক্ষমতা হারালেও ডট বিডি ডোমেইন এখনও বহাল রয়েছে। বাংলাদেশের পাশাপাশি ডট বাংলা ডোমেইন এক্সটেনশ ব্যবহারের অনুমতি পেতে পশ্চিমবঙ্গ রাজ্যের পক্ষে আবেদন করে ভারত সরকার। সব দিক বিবেচনা করে আইসিএএনএন তখন ডোমেইনটি বাংলাদেশকে বরাদ্দ দেওয়া হয়।

কিন্তু তারপরেও বিটিসিএল এর গাফিলতিতে বাংলাদেশ হারালো ডট বাংলা ডোমেইন।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...