ইমেইল মার্কেটিং কি কেন কীভাবে? সুবিধাসহ উপহার

ইমেইল মার্কেটিং কি, ইমেইল মার্কেটিং এর কেন প্রয়োজন, কিভাবে করবেন ইমেইল মার্কেটিং, ক্যারিয়ার হিসেবে ইমেইল মার্কেটিং কেমন বিস্তারিত সকল তথ্য নিয়ে হাজির টেকপ্রেমী ইমেইল বাংলাদেশ। চলুন জানি ইমেইল মার্কেটিং এর বিস্তারিত সাথে ইমেইল মার্কেটিং সফটওয়্যার।

————————–— بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ ————————–—

সবাইকে আন্তরিক সালাম এবং শুভেচ্ছা জানিয়ে শুরু করছি ইমেইল মার্কেটিং নিয়ে আজকের লিখা। যারা ইমেইল মার্কেটিং শুরু করতে যাচ্ছেন তারা এই লিখাটি থেকে আশা করি ইমেইল মার্কেটিং সম্পর্কে প্রাথমিক ধারনা পাবেন।

একটা সময় ছিলো, যখন ক্রেতা তার প্রয়োজনীয় পণ্যের বিক্রেতাকে খুঁজে বের করতো। কিন্তু বর্তমানে বিজনেস পলিসি ভিন্ন। বিক্রেতাই বরং ক্রেতার দ্বারে দ্বারে পৌঁছে যাচ্ছে। ব্যবসায়ী জগতে এ পরবর্তিত পদ্ধতিগুলোর গুরুত্বপূর্ণ একটি হলো ইমেইল মার্কেটিং।

Email-Marketing

ইমেইল মার্কেটিং কিঃ

বর্তমান সময়ের একটি শক্তিশালী ও নির্ভরযোগ্য মার্কেটিং এর নাম ইমেইল মার্কেটিং। ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনি আপনার প্রোডাক্ট বা সার্ভিসের তথ্য খুব সহজে সবাইকে জানাতে পারেন এবং আপনার উপার্জনের সক্ষমতা বাড়াতে পারেন। অল্প সময়ে অল্প খরচে নক্ষ লক্ষ মানুষকে জানিয়ে দিন আপনার প্রতিষ্ঠানের নাম বা পন্যের বিবরন ও দাম।

ইমেইল মার্কেটিংয়ের ক্ষেত্রে আমাদেরকে কোন একটি প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্য সম্পর্কে কাস্টমারদের ইমেইল করতে হবে। ফলে কাস্টমার বা গ্রাহকগণ তাদের ইনবক্সে মেইলগুলি পেয়ে যাবে। ফলে গ্রাহকগণ ঐ পণ্যগুলি সম্পর্কে জানতে পারবে এবং হয়তো কেউ কেউ এ পণ্যগুলি কিনতে আগ্রহী হবে। এটির ফলে ঐ কোম্পানীর পণ্য বিক্রির হওয়ার সুযোগ আরো বাড়বে।

অনেকের ধারণা ইমেইল মার্কেটিং শুধুমাত্র মানুষের কাছে স্প্যাম মেসেজ পৌঁছানো কিন্তু বাস্তবিক অর্থে এটি হচ্ছে কোন প্রতিষ্ঠানের সম্ভাব্য ক্রেতাদেরকে কোন পণ্য বা সেবা সম্পর্কে ধারণা প্রদান করা যা অনলাইন মার্কেটিংয়ের ক্ষেত্রে খুবি শক্তিশালী মাধ্যম হিসেবে বিবেচিত।

email-marketing-automation

ইমেইল মার্কেটিং কেনঃ

উইকিপিডিয়ার তথ্যানুযায়ী, শুধুমাত্র আমেরিকাতে ২০১১ সালে ১.৫১ বিলিয়ন ডলার ব্যয় করা হয় ইমেইল মার্কেটিংয়ের জন্য, যেটা বর্তমানে ২.৪৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে। আরেকটি মজার তথ্য আছে, ইন্টারনেটের মাধ্যমে যত বিক্রি হয় তার ২৪ শতাংশই ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে।

মজার ব্যাপার হল, ইমেইল মার্কেটিংয়ের মত এই শক্তিশালী টুলসের ব্যবহার জানা অত্যন্ত সহজ এবং স্বল্পমেধা সাপেক্ষ। যেকেউ ঘরে বসেই ইমেইল মার্কেটিংয়ের সব কাজ করতে পারেন, এর জন্য আলাদা কোন অফিস নেওয়ার প্রয়োজন নেই। নেই কোন অতিরিক্ত হার্ডওয়্যার কেনার ঝামেলাও।

Marketing design.

ইমেইল মার্কেটিং এর সুবিধাঃ

আগে ইমেইলকে শুধু যোগাযোগের মাধ্যম হিসেবে ভাবা হতো কিন্তু বর্তমানে তথ্য প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে এর ও অনেক উন্নয়ন ঘটেছে। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশের ছোট বড় অসংখ্য প্রতিষ্ঠান তাদের পন্যের প্রচারের জন্য এবং তাদের বিভিন্ন সাইট এবং সেবা প্রচারের জন্য ইমেইল মার্কেটিং করে থাকে । ইমেইল মার্কেটিং এর অনেক সুবিধা রয়েছে । নিচে ইমেইল মার্কেটিং এর সুবিধা নিয়ে আলোচনা করা হলঃ-

  • ১. ইমেইল মার্কেটিং এর মাধ্যমে অল্প পরিশ্রমে এবং অল্প সময়ে অর্থ উপার্জন করা যায়।
  • ২. ইমেইল মার্কেটিং এর মাধ্যমে আপনার সাইটে প্রচুর টার্গেটেড ভিজিটর আনতে পারবেন
  • ৩. ইমেইল মার্কেটিং ব্যাবসার জন্য আপনাকে উচ্চ পরিমানের হোস্টিং ফি খরচ করতে হবেনা
  • ৪. ইমেইল মার্কেটিং এর মাধ্যমে নিজের সাইটের প্রচার, সেবা বিক্রি, অন্যের পণ্য বিক্রি এবং পন্যের বিক্রয়কৃত কমিশন ইত্যাদি সহ অনেক ভাবে আয় করতে পারবেন ।
  • ৫. ইমেইল মার্কেটিংয়ের জন্য আলাদা কোন অফিস নেওয়ার প্রয়োজন নেই।
  • ৬. ইমেইল মার্কেটিংয়ের জন্য অতিরিক্ত হার্ডওয়্যার কেনার ঝামেলা নেই।

Print

ফ্রিল্যান্সিং ক্যারিয়ার হিসাবে ইমেইল মার্কেটিংঃ

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে প্রতিদিন জমা হচ্ছে অসংখ্য কাজ। দেখা যায় এসব কাজের মধ্যে অধিকাংশ কাজ পেতেই ফ্রিল্যান্সারদের তীব্র প্রতিদ্বন্দিতার সম্মুক্ষীণ হতে হয়।

তবে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে এমনও কাজ রয়েছে যেসব কাজের চাহিদা প্রচুর, আবার কাজ পেতেও খুব বেশি প্রতিদ্বন্দিতার সম্মুক্ষীন হতে হয় না। এমনি একটি কাজ হচ্ছে ইমেইল মার্কেটিং। ফ্রিল্যান্সারদের জন্য খুশির সংবাদ হচ্ছে ফ্রিল্যান্স মার্কেটপ্লেস Upwork-এ ইমেইল মার্কেটিংয়ের কাজের পরিমাণ খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে Upwork-এ যত কাজ রয়েছে তার ১৫ শতাংশই ইমেইল মার্কেটিংয়ের কাজ। ফ্রিল্যান্সারগণ বর্তমানে ঘন্টায় ৮-১০ ডলারে ইমেইল মার্কেটিংয়ের কাজ করছে। নতুন ফ্রিল্যান্সারগণ ঘন্টায় ৪-৫ ডলারে কাজ করছে। কাজের অভিজ্ঞতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে আপনি আপনার কাজের মূল্য বাড়িয়ে নিতে পারবেন। তাই অনলাইনে ক্যারিয়ার গড়তে ইমেইল মার্কেটিং হতে পারে আপনার অন্যতম পছন্দের বিষয়।

ইমেইল মার্কেটিং কীভাবে করবেনঃ

ইমেইল মার্কেটিংয়ের জন্য আপনাকে ডেস্কটপবেস ইমেইল সার্ভার অথবা অনলাইন ইমেইল সার্ভার ব্যবহার করতে হবে। তবে সবচেয়ে সুবিধাজনক পদ্ধতি হল অনলাইন ইমেইল সার্ভার ব্যবহার করা। কারণ ডেস্কটপবেইস ইমেইল সার্ভার তৈরির জন্য আপনার একটা ভালো কনফিগারের পার্সোনাল কম্পিউটার ও খুব ভাল স্পীডের ইন্টারনেট কানেকশন থাকতে হবে । আর সাথে থাকতে হবে, একটি ইমেইল সেন্ডিং সফটওয়্যার। আর এগুলো কিনতে হলে গুনতে হবে মোটা অংকের টাকা। এছাড়াও ডেস্কটপবেস ইমেইল সার্ভার ব্যাবহারের ফলে আইপি ব্ল্যাক লিস্ট হওয়া এবং মেইল স্প্যামে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই সাথে সার্ভার ক্রাশ হওয়ার ঝুঁকি তো আছেই। পক্ষান্তরে অনলাইন ইমেইল সার্ভারের খরচ তুলনামুলক অনেক কম এবং ব্যাবহারও অনেক সহজ ও নিরাপদ।

অনলাইন ইমেইল সার্ভার কোথায় পাবেনঃ

বাংলাদেশে উল্লেখযোগ্য তেমন কোনো কর্পোরেট কোম্পানি নেই যারা অনলাইন ইমেইল সার্ভার দিয়ে থাকে। হাতে গোনা যে কয়েকটি কোম্পানি এই সার্ভিস দিয়ে থাকে তাদের সার্ভার ও সার্ভিস উভয়ই নিন্মমানের। আবার খরচও অনেক বেশি।

তাই বাংলাদেশের ইমেইল মার্কেটারদের কথা চিন্তা করে অল্প খরচে ইমেইল মার্কেটিং সফটওয়্যার ও অনলাইন ইমেইল সার্ভার দিচ্ছে ইমেইল বাংলাদেশ যেখানে আপনি পাচ্ছেন ফুল কন্ট্রোল প্যানেল, ফ্রী ইমেইল টেমপ্লেট, ইমেইল আপলোড করা, ইমেইল ক্যাম্পেইন তৈরি করা, অ্যাকটিভিটি চেক করা সহ আর আকর্ষণীয় সব ফিচার।

eMailMarketikl.ng

ইমেইল বাংলাদেশ এর ইমেইল মার্কেটিং সফটওয়্যারের সুবিধাসমূহঃ

১। শক্তিশালী সার্ভার যা আপনাকে নিরবচ্ছিন্ন ভাবে ইমেইল পাঠাতে সাহায্য করবে।
২। আপনি ইমেইল লিস্ট গ্রুপ অনুসারে বানাতে ও সাজাতে পারবেন।

৩। ইচ্ছে মত ইমেইল বডি বানাতে ও সাজাতে পারবেন।
৪। এইচটিএমএল, টেক্সট অথবা ছবি ইমেইল এর বডিতে সেট করে পাঠাতে পারবেন।

৫। এক সাথে আনলিমিটেড ইমেইল পাঠাতে পারবেন।
৬। রিপোর্ট এ দেখতে পাবেন কয়টি ইমেইল গিয়েছে, কতজন আপনার ইমেইল টি ওপেন করেছে, কতজন ইমেইল এ থাকা লিঙ্ক এ ক্লিক করেছে, কতজন আনসাবস্কাইব করেছে ইত্যাদি।

৭। আমাদের আছে একাধিক আইপি এড্রেস। ফলে আইপি ব্ল্যাক লিস্ট হওয়া এবং মেইল স্প্যামে যাওয়ার কোনসম্ভাবনা নেই।

৮। ইমেইল বাংলাদেশ এর আছে ডেডিকেটেড সাপোর্ট টীম ও দক্ষ ইমেইল মার্কেটিং কনসালটেন্ট যারা আপনাকে ফ্রী তথ্য দিয়ে সাহায্য করবে।

Email-marketing-strahjmhtegy

 

ইমেইল বাংলাদেশ এর ইমেইল মার্কেটিং সফটওয়্যারের মূল্যঃ

ইমেইল বাংলাদেশ এর ইমেইল মার্কেটিং সফটওয়্যারটি সম্পূর্ণ ফ্রী, তারা শুধু সার্ভারের মূল্য নিয়ে থাকে। সার্ভারের মূল্য প্রতি ইমেইল ০.০৪ টাকা মাত্র।

 

বিশেষ অফারঃ

পবিত্র রমজান মাস উপলক্ষে ইমেইল বাংলাদেশ তাদের ইমেইল মার্কেটিং প্যাকেজটিতে ৫০ জন ইমেইল মার্কেটার ৩০ দিনের জন্য ফ্রী ইমেইল মার্কেটিং সফটওয়্যার ও অনলাইন ইমেইল সার্ভার ব্যবহার করতে পারবেন কোন ফি দিতে হবে না। তাই আজই নিয়ে নিন অনলাইন ইমেইল সার্ভার বিনামূল্যে।

অফারটি পেতে ওয়েবসাইট এ ভিজিট করুন এবং চ্যাটে নক করে সাপোর্ট টীমকে আগ্রহের কথা জানান। ফোন করতে ০২ ৮১৮৯৭৫৬ অথবা ০১৯২৯৯১২৮৭০।

ইমেইল বাংলাদেশ Hosting Bangladesh এর একটি সহযোগী প্রতিষ্ঠান।

শেষ কথাঃ

লেখাটি যদি আপনাদের ভালো লেগে থাকে অথবা বুঝতে যদি কোন রকম সমস্যা হয় তাহলে মন্তব্যের মাধ্যমে জানাতে ভুলবেন না। সবার সর্বাঙ্গিন মঙ্গল কামনা করে আজ এখানেই শেষ করছি। ধন্যবাদ।

ইমেইল বাংলাদেশ

বাংলাদেশের ইমেইল মার্কেটারদের কথা চিন্তা করে অল্প খরচে ইমেইল মার্কেটিং সফটওয়্যার ও অনলাইন ইমেইল সার্ভার দিচ্ছে ইমেইল বাংলাদেশ যেখানে আপনি পাচ্ছেন ফুল কন্ট্রোল প্যানেল, ফ্রী ইমেইল টেমপ্লেট, ইমেইল আপলোড করা, ইমেইল ক্যাম্পেইন তৈরি করা, অ্যাকটিভিটি চেক করা সহ আর আকর্ষণীয় সব ফিচার।

One thought on “ইমেইল মার্কেটিং কি কেন কীভাবে? সুবিধাসহ উপহার

  • জুন 12, 2017 at 12:16 অপরাহ্ন
    Permalink

    Thanks a lot for this post. It will be helpful for my online shop kepzone.com

    Reply

আপনার মতামত ...