স্বল্পমূল্যের মোবাইল ক্রয়ে সতর্কতা

ঈদানিং অনলাইনে মাইক্রোসফট এর স্মার্টফোন গুলো দেখা যাচ্ছে বাজারমূল্যের চেয়ে প্রায় ৬০% দামে বিক্রি হচ্ছে। যেমনঃ Daraz ও অন্যান্য যেসকল জায়গা গুলোতে “Microsoft/Nokia Lumia” সে সকল জায়গা থেকে ফোন না কেনার সময় সর্বোচ্চ সতর্কতা বজায় রাখা উচিত। কারণ স্বল্প মূল্যে বিক্রি করা সব ফোন গুলো অনেকাইংশেই Refurbished. এই ফোনগুলো কোনোটিই নতুন বাঁ ব্র্যান্ড নিউ নয়। তাই যারা এ সকল জায়গা হতে কিনে একটু আদটু সমস্যায় পড়েছেন, তা স্বাভাবিকই বটে। রিফারবিশড ফোনে কিছু সমস্যা দেখা দিতে পারে যা অনেকের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন।

যেমন : কারো ফোনে কম অ্যাপ্লিকেশন থাকা স্বত্তেও স্লো হয়ে যাওয়া, কারো বা ফোন অল্পতে গরম হয়ে যাওয়া ইত্যাদি। আবার কারও ফোনে প্রথম প্রথম সমস্যা নাও দেখা দিতে পারে (যদিও Refurbished, তাই এর Performance Brand New ফোনের মতো পাবেন না।)

কম্পিউটার এর পার্টস সমূহের ক্ষেত্রে স্বল্প মূল্যে Refurbished কেনা যেতে পারে। তবে ফোনের বেলায় সেটা না কেনাই ভালো।

 


স্বল্পমূল্যের মোবাইল ক্রয়ে সতর্কতাতাহলে ‘Refurbish’ (রিফারবিশ) কি?


‘Refurbish’ শব্দটির অর্থ ‘পুরানো জিনিস পুনরায় নতুনভাবে গোছানো’। অর্থাৎ নতুনভাবে পুরানো (পূর্বে ব্যবহৃত বেচে দেওয়া হ্যান্ডসেট) ফোন সমূহকে প্যাকিং করা। মূলত পুরানো ফোনগুলোকে Refurbishing করে নতুনের মতো বানানোর জন্য কম্পানির কাছে প্রেরণ করা হয়। যেই ব্র্যান্ডের ফোন, সেই ব্র্যান্ডের কোম্পানির কাছে সেগুলোকে Refurbish এর জন্য পাঠানো হয়।

যেমন : Microsoft ফোন Refurbishing এর জন্য Microsoft কোম্পানির কাছেই ফোনগুলো পাঠানো হয়। কোম্পানি ফোনগুলোকে Refurbish করে পুনরায় তা নতুনভাবে প্যাকেটিং করে মার্কেটে supply দেয়। পরে সেগুলো মার্কেটে Refurbished বলেই sell করা হয়। তাই সেই ফোনগুলোর দামও তুলনামূলকভাবে Brand New ফোনের চেয়ে কম হয়। আর Refurbished ফোনগুলো দেখতেও অবিকল Brand New হ্যান্ডসেটের মতোই দেখতে, সম্পূর্ণ নতুন প্যাকেট এবং intact. প্যাকেটের গায়ে ‘Refurbished’ লিখা থাকে। (Refurbish মানে ক্লোন না। আর ক্লোন করা ফোনকে Refurbish করা হয় না। Original ব্যবহৃত হ্যান্ডসেট গুলোকেই শুধুমাত্র Refurbish করা হয় সেটের কন্ডিশন বুঝে)।

দোকানে Brand New ফোনের পাশাপাশি Refurbish ফোনও বিক্রি করা হয়। তবে সাধারণত, Refurbished সেটগুলো Brand এর কোনো শোরুম/আউটলেটে বিক্রি হয় না।

যেমন : Microsoft এর শোরুমে Microsoft এর Refurbished ফোন পাবেন না। তবে খোঁজ করলে অন্যান্য দোকানে পাবেন।
Refurbish করা কোনো অন্যায় না। এটা বৈধ। তবে Refurbished করা যন্ত্রপাতি / কম্পিউটার / ল্যাপটপ / ফোন ইত্যাদির দাম নতুনের তুলনায় কিছুটা কম। Refurbished কোনো কিছুই খারাপ না। তবে স্মার্টফোনের মতো sensitive ইলেকট্রনিকসের ক্ষেত্রে Refurbished না কেনাই শ্রেয়।
কিন্তু Daraz এবং এর মতো অন্যান্য যতো প্রতিষ্ঠান গুলো Brand New ফোনের নামে অধিক ছাড়ের লোভ দেখিয়ে মানুষের হাতে Refurbished ফোন ধরিয়ে দিচ্ছে সেটা অন্যায়। তারা Refurbished ফোনের প্যাকেটে ‘Refurbished’ সিল সরিয়ে ফেলে Brand New বলে সবাইকে এক প্রকার ঠকাচ্ছে। তাই আপনারা যদি ফোনের এবং ফোনের performance এর ব্যপারে সিরিয়াস হন, তাহলে একটু দাম দিয়ে হলেও শোরুম/আউটলেটে গিয়ে ফোন কিনুন। কিন্তু অধিক ছাড়ের লোভে নতুন মনে করে Refurbished কিনে ঠকবেন না।

বি.দ্র. : Daraz এবং অন্যান্য যে জায়গা গুলোতে ব্যাপক ছাড়ে এই ফোনগুলো বিক্রি হচ্ছে শুধুমাত্র সেগুলোই Refurbished হতে পারে। তবে যেই ফোনগুলো Market Price এর সাথে মিল রেখে বিক্রয় করা হচ্ছে সেগুলো Original.

সুত্রঃ রুবায়েত তানভির শিশির https://www.facebook.com/groups/wpbdhelpline/permalink/627344137432973/

আপনার মতামত ...