৫ম বছরে গুগল প্লাস

টেক জায়ান্ট গুগল এর একমাত্র চলমান সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস। এক সময় ফেসবুক কে টেক্কা দেওয়ার মত গুগলের এই প্রজেক্টটি এখনও যে কেন টিকে আছে, তা অনেকের কাছেই বিস্ময়কর ব্যাপার। পরিচিত মানুষজনকে বন্ধু হিসেবে জুড়ে থেকে সার্কেলের মাধ্যমে নিজেকে এবং পরিচিতজনদেরকে আপডেট রাখতে গুগল বাজের পরিবর্তে ২০১১ সালের জুন মাসে যাত্রা শুরু করে গুগল প্লাস।

বিশেষ করে যারা চ্যাটে সময় নষ্ট না করে পরিচিতজনের সাথে দৈনন্দিন কার্যক্রম ও বিশ্বের খবরাখবরের আপডেট রাখতে চান তাদের জন্যই এটি বেশি উপযোগী। অবশ্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশানেও এর ভাল ভূমিকা আছে বলে কেউ কেউ মনে করেন। যারা একটু কম কথা বলে বা লাজুক তারাই বেশি এ মাধ্যমটি ব্যবহার করে বলে একটি জরিপে দেখা গিয়েছে।

গুগল প্লাসে রিয়েল টাইম বার্তা আদান-প্রদানের সুবিধা আছে। সাথে ছবি শেয়ার ও ভিডিও আপলোড তো করাই যায়। গুগল এর পূর্বের সামাজিক যোগাযোগ সাইট গুগল বাজ, জি প্লাস ধোপে না টিকলেও জনপ্রিয় গুগল প্লাস যাত্রার ঠিক ৫ বছরে মাত্র ১১ কোটি ব্যবহারকারীর কাছে পৌছাতে সক্ষম হয়েছে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম ও মার্কেটিং উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...