নাড়ুর বদলে অ্যান্ড্রয়েড নোগাট

অ্যান্ড্রয়েড এন বা ৭.০ এর নামকরন নিয়ে চলছিলো নানা জল্পনা-কল্পনা। কি হবে নতুন এই অ্যান্ড্রয়েড ভার্সনের নাম যার শুরুটা হবে এন দিয়ে? বিগত সকল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম রিলিজের মতই এবারও অ্যান্ড্রয়েড এন এর নাম ঠিক করার মূল দায়িত্বটা ছিল ব্যবহারকারিদের। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের প্রতিবারই নাম নির্বাচনের ক্ষেত্রে ইংরেজি বর্ণমালার ক্রম অনুযায়ী মিষ্টি জাতীয় কোন হালকা খাবারের নাম বেঁছে নেওয়া হয়েছে। অ্যান্ড্রয়েড এন সাইটটিতে থাকা সেরা আটটি টি নাম ছিল নাটেলা, নাড়ু (বাংলাদেশের পক্ষ থেকে), নেপোলিয়ন, নাটব্রিট, নোরি, ন্যাকস, নুডলস, নোগাট।  তবে এবারের নির্বাচিত খাবারের নামটি হচ্ছে নোগাট। যা মূলত এক ধরনের মিষ্টি চকলেট।

ধারণা করা হয় এই নোগাট হচ্ছে বাগদাদের এক আরব্য বই থেকে সংগ্রহ করা রেসিপি। ডিম,বাদাম,মধুর রেসিপি দিয়ে তৈরি এ চকলেট বর্তমানে ইউরোপের জনপ্রিয় মুখোরোচক মিষ্টি খাবার।
নতুন এই অ্যান্ড্রয়েড এন অপারেটিং সিস্টেমটি এখনও উন্মুক্ত করা হয়নি, পরীক্ষামূলক অবস্থায় রয়েছে। শুধুমাত্র ডেভেলপারদের জন্য বেটা ভার্সন রিলিজ করা হয়েছে। গ্রীষ্ম ঋতুর শেষেই তারা ফাইনাল ভার্সন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দিতে পারবে বলে আশাবাদী গুগল।
তথ্যসূত্র- হ্যাকার নিউজ ও উইকিপিডিয়া

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...