ফেসবুকে জুড়ে দেওয়া হচ্ছে ট্রান্সলেটর

ভাষা যেন যোগাযোগের ক্ষেত্রে প্রতিবন্ধক না হয়ে দাঁড়ায় সে জন্য কাজে নেমে পড়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। কাজ চলছে পৃথিবীর ৪৪টি ভাষা নিয়ে। এক ভাষাভাষী মানুষের মনের ভাব বুঝতে অন্য ভাষাভাষীর মানুষের যাতে আর কোন অসুবিধা না হয় তার জন্য ফেসবুকের ডেভেলপাররা  তৈরি করছে মোট ৪৪টি ভাষায় অনুবাদের ডেটাবেস।

সোশ্যাল মিডিয়া ফেসবুকের দাবি, তাদের নতুন এই উদ্যোগের ফলে ব্যবহারকারীরা ভাষাগত প্রতিবন্ধকতা থেকে বেরিয়ে আসতে পারবে। ২০১৬ সালের ফেব্রুয়ারি মাস থেকে ফেসবুক তাদের এই নতুন ফিচারটির ‘বেটা টেস্টিং’ শুরু করে যার কাজ বর্তমানে শেষের পথে। আর কিছুদিন পরেই ফেসবুকের সকল ব্যবহারকারী এ ফিচারটি পেতে শুরু করবেন।

এখন থেকে আপনার দূর-দূরান্তে থাকা বন্ধুদের স্ট্যাটাস কিংবা কমেন্ট  অনুবাদ করে পড়তে পারবেন নিজের ভাষায়। যে কেউ চাইলেই ৪৪টি ভাষার মধ্যে থেকে যে কোন ভাষায় অনুবাদ করে পোস্ট দেখতে পারবেন।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...