মাইক্রোসফট ওয়ার্ড ফাইল অটোমেটিক সেভ

ডেক্সটপ কম্পিউটার ব্যবহারকারীদের একটি বড় সমস্যা হচ্ছে লোডশেডিং। মাইক্রোসফট ওয়ার্ডে কোন গুরুত্বপূর্ণ নথি লিখছেন, মাঝখনে হটাৎ করেই লোডশেডিং কিংবা ভোল্টেজ আপ-ডাউনে কম্পিউটার বন্ধ হয়ে গেল! এদিকে লেখায় বেশি মনোযোগ থাকায় ভুলে গেছেন লেখার একটু পর পর সেভ করার জন্য (Ctrl+S) চাপতে। যার ফলে আপনার বিশাল পরিমান সময় ও শ্রম নষ্ট হল।

তবে আজকের পর থেকে অস্বস্তিকর পরিস্থিতিতে আর পড়তে হবেনা। এ সমস্যার সহজ ও কার্যকরী সমাধান পারে অটোসেভ অপশন চালু করা। মাইক্রোসফট ওয়ার্ডে লেখার সময় মেন্যুয়েলি সেভ না করেও অটোমেটিক সেভ করা যায়।

মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্ট অটো সেভ-

  • মাইক্রোসফট ওয়ার্ডের অফিস অফিস-বাটন বাটনে ক্লিক করুন

অটোসেভ

  • উপরের লাল দাগ দেওয়া ওয়ার্ড অপশনে ক্লিক করার পর নিচের ছবির মত একটি মেনু আসবে।

মাইক্রোসফট-ওয়ার্ড-অটোসেভ

  • বাম পাশের সেভ মেনুতে ক্লিক করার পর Save Auto Recover information every এর বাম পাশের বক্সে ছবির মত রাইট/টিক চিহ্ন দেওয়া থাকলে আপনি শুধু 10 এর জায়গায় ঠিক কত মিনিট পর পর অটোসেভ করতে চান ঠিক তত মিনিট বসিয়ে নিচের ওকে বাটনে ক্লিক করুন।
  • আর যদি বক্সে কোন টিক চিহ্ন না থাকে তাহলে বক্সের উপরে মাউসের বামপাশের বাটন ক্লিক করে সময় সেট করলেই আপনার কাজ শেষ। এরপর থেকে ওয়ার্ডে আপনি যে কাজই করেন না কেন তা আপনার বেঁধে দেওয়া সময়ের পরপরই অটোসেভ হয়ে যাবে।

যত কম সময় সেট করবেন লোডশেডিংয়ে ডেটা হারানোর সম্ভাবনা তত কমবে, তাহলে এবার থেকে মাইক্রোসফট ওয়ার্ডে কাজ করুন নিশ্চিন্তে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ভালোই কাটছে ব্লগিং। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...