চোখের ইশারায় নিয়ন্ত্রিত কম্পিউটারঃ স্বপ্ন নয় বাস্তব

বিসমিল্লাহির রহমানির রহিম

প্রযুক্তি জগতে প্রতিদিনই নিত্য নতুন জিনিস আবিষ্কার হচ্ছে। তারই একটি নিয়ে আজকের এই পোষ্ট। তাহলে চলুন শুরু করা যাক।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজ গবেষকেরা তৈরি করল Hands-Free একটি ডিভাইস যা দিয়ে শুধু মাত্র চোখ দিয়েই কম্পিউটার নিয়ন্ত্রন করা যাবে।

এটা মূলত তৈরি করা হয়েছে বিভিন্ন শারীরিক প্রতিবন্ধীদের জন্য; যারা তাদের হাত চালাতে অক্ষম বা অন্য কোন কারনে পিসি চালাতে পাবেন না। তারা এ ডিভাইসটি ব্যবহার করে পিসিকে নিয়ন্ত্রন করতে পারবেন। এটি তৈরি করতে খরচ পড়ে মাত্র ৬০ডলার(প্রায় ৫০০০ টাকার মত)! আমাদের কাছে এইটা হয়ত দামটা বেশী কিন্তু কার্যকারীতার দিক থেকে হয়ত বেশী না।

এটি কি ভাবে কাজ করেঃ

এটি মূলত একটি আই-ট্র্যাকিং ডিভাইস (eye-tracking device) , যা দিয়ে চোখের নড়াচড়া পর্যবেক্ষন করা হয়; চোখের নড়াচড়া দিয়ে মাউসের কাজটি করা হয়। আর ক্লিকের কাজটি করা হয় চোখের পলক (wink) ফেলার মাধ্যমে।

এতে যুক্ত আছে দুটো দ্রুতগতির গেম কনসোল ক্যামেরা যা একটি চশমার বাইরে চশমার কাচ দুটো বরাবর যুক্ত করা থাকে। এগুলোই চোখের নড়াচড়া এবং চোখের পলক পর্যবেক্ষন করে।

বর্তমানে এ যন্ত্র দিয়ে ছোট-খাটো কাজ করা যায়; যেমনঃ ইন্টারনেট ব্রাউজ করা, ইমেইল চেক করা ইত্যাদি। এছাড়া এটি ইউএসবি (USB) এবং ওয়াই-ফাই (Wi-Fi) দ্বারাও উইন্ডোজ বা লিনাক্স অপারেটিং সিস্টেম যুক্ত যে কোন পিসির সাথে যুক্ত করা যায়।

এর উন্নয়ন কাজ এখনো চলছে। হয়ত সুদুর ভবিষ্যতে এ প্রযুক্তি আরো উন্নত হয়ে আমাদের কাছেও চলে আসবে… 🙂

তথ্য সূত্রঃ ১তথ্য সূত্রঃ ২

সোহাগ

বিশ্বজোড়া পাঠশালা মোর, সবার আমি ছাত্র, নানান ভাবে নতুন জিনিস, শিখছি দিবারাত্র... আমি টেকমাস্টার ব্লগের কোর মেম্বারদের একজন; আমরা কাজ করে যাচ্ছি বাংলায় তথ্য-প্রযুক্তি বিষয়ক ব্লগিংকে আরো এক ধাপ এগিয়ে নিতে। আশা করি আপনাদের সবাইকে সাথে নিয়ে এগিয়ে যাবো আরো অনেক দুর...

Leave a Reply

Your email address will not be published.