টেকমাস্টার ব্লগে যুক্ত হলো নতুন মাত্রা

টেকমাস্টার ব্লগার কমিউনিটির আরেকটি সফল সভা আয়োজিত হল সোমবার। যোগ হলো নতুন বেশ কিছু উদ্যোগ। সাথে ছিলো বেশ কিছু চমক ও। বাংলা ভাষায় তথ্যপ্রযুক্তির নীড় পাতা হিসেবে পরিচিত জনপ্রিয় টেকমাস্টার ব্লগ এখন থেকে এগিয়ে যাবে নতুন উদ্যমে। চলুন একনজরে দেখে নেই টেকমাস্টার ব্লগের আজকের সভার কার্যক্রম।

  • সহ-সম্পাদক যোগদান ও শপথ [মেহেদী হাসান পলাশ]

আজকের টেকমাস্টার ব্লগ কমিউনিটি মিট-আপ সভায়  ব্লগের সহ সম্পাদক হিসেবে দায়িত্ব নিলেন মেহেদী হাসান পলাশ। টেকমাস্টার ব্লগে বেশ অনেকটা সময় জুড়েই কাজ করেছেন তিনি। কিছুদিন আগে টেকমাস্টার ব্লগ ব্লগার কমিউনিটিতে ভোটের মাধ্যমে সর্বোচ্চ ভোট পেয়ে সহ সম্পাদক হিসেবে নির্বাচিত হন এই টপ লিস্টেড ব্লগার। এসময় তিনি টেকমাস্টার ব্লগের সকল নিয়ম কানুন মেনে সবাইকে একসাথে নিয়ে চলার ব্যাপারে অভিব্যক্তি প্রকাশ করেন। তাছাড়া দায়িত্ব নেওয়ার সময় তিনি নতুন ও পুরাতন ব্লগারদের বিভিন্ন সুবিধা অসুবিধা বিবেচনা করার ভারও নিয়ে নেন। অর্থাৎ এখন টেকমাস্টার ব্লগের কাজ হবে আরো দ্রুত। অপেক্ষমান থাকা পোস্টগুলো এখন আর ঝুলে থাকবেনা। দ্রুতই সব কাজ যেমন এডিট/লেখা সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধানের আশ্বাস দেন তিনি।

  • প্রস্তাবিত কিছু বিষয় নিয়ে আলোচনা

টেকমাস্টার ব্লগারদের প্রতিটি সভার কেন্দ্রবিন্দু হচ্ছে প্রযুক্তিময়। এই ব্লগকে দেশের সেরা টেক প্ল্যাটফরম হিসেবে কিভাবে প্রতিষ্ঠিত করা যায় তা নিয়ে ব্লগারদের স্বাধীন মতামত, অর্থাৎ, টেকমাস্টার ব্লগের সুবিধা/অসুবিধা ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে ব্লগার ও সম্পাদকরা একত্রিত হন এক ছাঁদের নিচে। এবারের সভার প্রস্তাবিত আলোচনার মধ্যে টেক প্রেমী ও টেক ব্লগার হিসেবে পরিচিত মাসুদ ইকবাল সকল ব্লগারকে নির্দিষ্ট কিছু ক্যাটাগরি নিয়ে কাজ করার আহ্বান জানান। যে ব্লগার যে কয়েকটি বিষয়ে অভিজ্ঞ তাকে সে বিষয় নিয়ে ব্লগে লেখার কথা বলেন তিনি। মাসুদ ইকবাল মনে করেন কেউ যদি তার বেশ জানা ও বিজ্ঞ বিষয়গুলো নিয়ে কাজ করে তাহলে লেখক ও পাঠক উভয়ই ভালো ফলাফল পাবে। তার এই প্রস্তাবের সাথে সবাই একমত প্রকাশ করলেও এটি বাস্তবায়নে বেশ কিছুটা সময় লাগবে বলে মনে করে ব্লগারদের কেউ কেউ।

দ্বিতীয় প্রস্তাবটি করে অন্যতম টপ ব্লগার উদয়। তার মতে টেকমাস্টার ব্লগের আরও বেশি প্রচার ও প্রসার এগিয়ে নিয়ে যাবে এই টেক প্ল্যাটফরমটিকে। তাছাড়া নতুন ব্লগার যোগদানের সম্ভাবনাও এতে বৃদ্ধি পাবে বলে আশা করেন তিনি। এ বিষয়টি প্রধান সম্পাদক (মেসবাহ উদ্দিন) বাস্তবায়নের লক্ষ্যে কাজ করবেন বলে আশ্বাস দেন।

তাছাড়াও ব্লগারদের চেইন অব কমান্ডের আওতায় আনার পরামর্শ দেন মাসুদ ইকবাল।

  • দায়িত্ব ভাগাভাগি

সভার শেষ পর্যায়ে থাকে ব্লগারদের উপর দায়িত্ব ভাগাভাগির পর্ব। এবারও তার ব্যতিক্রম হয়নি। টেকমাস্টার ব্লগ একটি কমিউনিটি প্ল্যাটফরম, তাই সকল ব্লগারই তাদের ইচ্ছেমত দায়িত্ব নিজেদের মধ্যে ভাগাভাগি করে নিতে পারেন।

এবারের সভায় টিউটোরিয়াল ও নিউজ পর্বের দায়িত্ব নিয়েছে উদয়। বিভাগ নির্দিষ্ট করে ব্লগ পোস্ট দেওয়ার দায়িত্ব নেয়নি মেহেদী হাসান পলাশ। তবে এবার সহকারী সম্পাদক হওয়ায় টেকমাস্টার ব্লগকে আরও গতিশীল করার কথা জানান তিনি। মেধাবী ছাত্র ও টেক প্রেমী মাসুদ ইকবাল ভর্তিযুদ্ধে নামার প্রস্তুতি নিচ্ছেন। এ ব্যস্ততার মাঝেও তিনি মাঝে মাঝে টেকফানের মাধ্যমে সবাইকে যেমনি হাসিয়ে চলেছেন তেমনি প্রযুক্তি ভুল পথে ব্যবহারের ভয়াবহতাও তুল ধরছেন। আগামী আগস্ট মাসের মধ্যেই তিনি একজন টপ টেক ব্লগারের জায়গায় ফিরে যেতে আশাবাদী। তবে ব্লগার নাজমুল হোসাইন বাপ্পি তার কিছু ব্যক্তিগত কারনে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে গুরুত্বপূর্ণ প্রযুক্তি সংবাদ ও টিউটোরিয়াল শেয়ারের দায়িত্ব নিয়েছেন। সাথে একই দায়িত্ব পালনের আশ্বাস দিয়েছে ফটোগ্রাফার নাঈম ইসলাম তউসিফ। বরাবরের মতই এবারও টেকমাস্টার ব্লগের অভিভাবক ব্লগার লাকি এফএম এর কাঁধে রয়েছে ব্লগ থেকে শুরু করে পাঠক সমাজের প্রতি বিরাট দায়িত্ব।

  • খানাপিনা

প্রযুক্তির পাশাপাশি টেকমাস্টার ব্লগ কমিউনিটিকে এক খাদক কমিউনিটিও বললে ভুল হবেনা। উপরের দুটি বিভাগ কেউ বাদ দিতে চাইলেই এ বিভাগে এসে সবাই হুমড়ি খেয়ে পড়ে :p । তাই এ অংশটিকে না আনলে লেখা অপূর্ণ বলে মনে হবে। সভার শুরু থেকে শেষ পর্যন্ত চলে খানা-পিনার মহা আয়োজন। এবারের সভায়ও কোন ব্যতিক্রম ছিলোনা বলেই আগামী সভায়েও সবাই উপস্থিত থাকার মত ব্যক্ত করেছেন।


পরিশেষে, আজকের এই সভায় উপস্থিত ছিলেন ব্লগের অন্যতম সেরা ব্লগার মাসুদ ইকবাল, নাজমুল হোসাইন বাপ্পি, ফটোগ্রাফার নাঈম ইসলাম তউসিফ, মেহেদী হাসান পলাশ এবং টেকমাস্টার ব্লগের প্রধান সম্পাদক লাকিএফএম ওরফে মেসবা উদ্দিন। এ সভার আহ্বায়ক ছিল “উদয়”।

আশা করি নতুন উদ্যমে লেগে পড়বে টেকমাস্টার ব্লগাররা। এবং, টেক ব্লগিং জগতে আরও ক্ষুধার্ত টেক ব্লগারদের সাথে একত্রে কাজ করার আশা করছি। প্রযুক্তিময় এ জগতে বাংলা তথ্য-প্রযুক্তি ব্লগকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে পারবো বলে আমরা টেকমাস্টার ব্লগ পরিবার আশাবাদী।

ও হ্যাঁ, যারা আসতে পারেননি তারা জম্পেশ টক-ঝাল স্পেশাল খাওয়া গুলো মিস করলেন, মোহনীয় খাবারের ছবি দিয়ে আর আপনাদের ব্যথিত করলাম না। লেখক থেকে পাঠক সবার জন্যই রইল শুভকামনা।

উদয়

সবার মধ্যেই কিছু না কিছু থাকে,সেই কিছু খোজার প্রচেষ্টাতেই আছি। ভালো লাগে টেকনোলজি,তাই টেক-মাস্টারব্লগের সাথে সম্পৃক্ততা ।

আপনার মতামত ...