শুভ জন্মদিন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব

প্রায় পঁচিশ বছর আগে আজকের এই দিনেই শুরু হয়েছিল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW) এর পথচলা। ৬ ই আগস্ট ১৯৯১ সালে স্যার টিম বার্সান লি এর হাতে জন্ম হয় তথ্য প্রযুক্তির এই নতুন জগত। পৃথিবীর প্রথম ওয়েবসাইটটির ২৫ বছর পূর্তি আজ, যার শুরুটা ছিল দি ইউরোপিয়ান অর্গানাইজেশান ফর নিউক্লিয়ার রিসার্চ সেন্টার (CERN) এর নেক্সট নামের একটি ওয়ার্ক স্টেশন কম্পিউটার দিয়ে। আপনি চাইলে এখনই ভিজিট করতে পারবেন ইন্টারনেট জগতের প্রথম ওয়েবসাইটে!

সর্বপ্রথম ওয়েবসাইটের অ্যাড্রেস- http://info.cern.ch/hypertext/WWW/TheProject.html

টিম-বার্সান লি এর লক্ষ্য ছিল এমন একটি জগত তৈরি করা যাতে মানুষ সার্বজনীন ইনফরমেশন সিস্টেমের সাহায্যে নেটওয়ার্ক ডকুমেন্ট তৈরি করে বিশ্বের যে কোন প্রান্ত থেকে তথ্য প্রচার এবং তথ্য জানতে পারে। অর্থাৎ সহজভাবে বলতে গেলে বোঝায়, তথ্য প্রচারকারী এবং তথ্য সন্ধানকারীর জন্য একটি অবাধ বিচরণ স্থল খুলে দেওয়া।

একটি অবাক করা তথ্য হচ্ছে,  টিম-বার্সান লি কে এ কাজে সাহায্যকারী হিসেবে ধরা হয় স্টিভ জবস কে । কারন সে সময়ে নেক্সট কম্পিউটার তৈরিকৃত প্রতিষ্ঠানের মালিক ছিলেন অ্যাপলের ফাউন্ডার স্টিভ জবস।

দি হ্যাকার নিউজ অবলম্বনে মেহেদী হাসান পলাশ

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ভালোই কাটছে ব্লগিং। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

আপনার মতামত ...