মেশিন লার্নিং স্টার্টআপ টুরি কিনল অ্যাপল

অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট “সিরি” এর ক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে আসছে অ্যাপল। তারই ধারাবাহিকতায় এবার যুক্তরাষ্ট্রের সিয়াটলভিত্তিক মেশিন লার্নিং স্টার্টআপ টুরিকে ২০ কোটি ডলার ব্যয়ে কিনে নিয়েছে টেক জায়ান্ট অ্যাপল। 

টুরির আগের পরিচয় ছিল গ্রাফল্যাব আর ড্যাটো নামে। গ্রাফল্যাব নামের ‘ওপেন-সোর্স’ প্রোজেক্ট থেকে যার যাত্রা শুরু হয়। ছোট এই টুরি কোম্পানির রয়েছে এমন কিছু টুলস যা দিয়ে ডেভেলপাররা সহজেই মেশিন লার্নিং অ্যাপ তৈরি করতে পারে। গিকওয়্যার এর তথ্যমতে, ২০০ বিলিয়ন ডলারের বিনিময়ে টুরি ক্রয় করে নিয়েছে অ্যাপল। তবে অ্যাপল শুধু তাদের ভয়েস অ্যাসিস্ট্যান্ট “সিরি”এর উন্নতির উদ্দেশ্যে টুরি কিনে নেননি, সাথে থার্ড পার্টি অ্যাপ ডেভেলপাররাও যাতে এর সুবিধা ভোগ করতে পারে সে উদ্দেশ্যেই অ্যাপলের এ বিনিয়োগ। যাতে ভবিষ্যতে আবারও মানুষের স্বপ্নকে হাতে এনে দিতে পারে সে লক্ষ্য নিয়েই কাজ করে যাচ্ছে “টিম কুক” এর দল।

এর আগেও অ্যাপল আরও কয়েকটি মেশিন লার্নিং স্টার্টআপ কিনে নিয়েছে। কিন্তু এবার টুরি অধিগ্রহণের ফলে শেয়ার বাজারে অ্যাপলের শেয়ারমূল্যেও দেখা যাচ্ছে চাঙ্গাভাব। গত সপ্তাহের শেষ দিনে প্রতিষ্ঠানটির শেয়ারমূল্য বেড়েছে দেড় শতাংশ। যা অ্যাপলের সাড়ে তিন মাসে সর্বোচ্চে রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

 

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

আপনার মতামত ...