বুলেটপ্রুফ ডিসপ্লের স্মার্টফোন “লিগো”

পার্সোনাল কম্পিউটার এর বাজারের তুলনায় দিগুণ-তিন গুন দ্রুত প্রসার লাভ করছে স্মার্টফনের বাজার। বাজারটিতে প্রতিযোগী প্রতিষ্ঠান থেকে নিজেদের অবস্থান দৃঢ় করতে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো রোজই নিত্যনতুন প্রযুক্তির সন্নিবেশ ঘটাচ্ছে। যেহেতু স্মার্টফোন ব্যবহারকারীরা বেশিরভাগ সময়ই স্মার্টফোন ব্যবহার করতে গিয়ে ডিসপ্লে ভেঙ্গে ফেলে তাই এ সমস্যার সমাধান করে বাজারে কোন ডিভাইস ছাড়া হলে তা ব্যাপক সাড়া পাবে। বিশেষ করে শাটারপ্রুফ গ্লাস ডিসপ্লের স্মার্টফোন ব্যাপক আলোচনায় এসে ইতিমধ্যে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলোকে ভাবিয়ে তুলছে। তাই এবার শাটারপ্রুফ ডিসপ্লের পর, বুলেটপ্রুফ গ্লাসসংবলিত ডিসপ্লের স্মার্টফোন উন্মোচন করেছে চীনভিত্তিক ডিভাইস নির্মাতা লিগো।

নির্মাতা প্রতিষ্ঠানের দাবি, এ স্মার্টফোনের ডিসপ্লে কখনই ভাঙবে না, থেঁতলে যাবে না, চুরমার হবে না, ছিদ্র বা অন্য কোনো উপায়ে ক্ষতিগ্রস্ত করা যাবে না। অর্থাত্ কোম্পানিটির ‘লিগো এম৫’ স্মার্টফোন অবিনশ্বর প্রকৃতির।

গিজমো চায়নার প্রতিবেদন অনুযায়ী, ডিভাইসটির বাহ্যিক কাঠামো তৈরিতে ব্যবহার করা হয়েছে ন্যানো ধাতব নন-ব্রেকপয়েন্ট ফ্রেম, যা স্মার্টফোনটিকে আরো শক্তিশালী করে তুলেছে। ফলে যেকোনো ধরনের পরিস্থিতিতে এটি অক্ষত থাকবে।

বহুল ব্যবহৃত অ্যান্ড্রয়েড মার্শম্যালো অপারেটিং সিস্টেমভিত্তিক স্মার্টফোনটিতে ৭২০ পিক্সেল রেজুলেশনের ৫ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে।  নিরাপত্তার স্বার্থে আছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। ২ গিগাবাইট র্যামের এই স্মার্টফোনে মিডিয়াটেক এমটি৬৫৮০এ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটিতে ১৬ গিগাবাইট রম যাতে তথ্য সংরক্ষণ করা যাবে, এবং এক্সটারনাল মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ১২৮ গিগাবাইট পর্যন্ত বর্ধিত করা যাবে। ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরার পাশাপাশি ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ফেসিং ক্যামেরা রয়েছে। ডিভাইসটিতে ২৩০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে। স্মার্টফোনটির মূল্য হতে পারে বাংলাদেশী মুদ্রায় প্রায় ছয় হাজার টাকা তবে কবে নাগাদ বাজারে পাওয়া যেতে পারে, সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

-রাকউই হাই টেক নিউজ অবলম্বনে মেহেদী হাসান পলাশ

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ব্লগিং জগতের সবচেয়ে বড় যে পাওয়া তা হচ্ছে তথ্য, ব্লগিং এর জন্য প্রতিদিনই নিজেকে বেশি বেশি তথ্য জানতে হচ্ছে যা অনেকটা নেশার মত হয়ে দাঁড়িয়েছে। আর জীবনটাই তো শেখার জন্য, জানার জন্য। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে মার্কেটিং ও ইন্টারন্যাশনাল বিজনেস উভয় বিষয়ে (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ – মেইলঃ mpolash@icloud.com
গুগল প্লাস

One thought on “বুলেটপ্রুফ ডিসপ্লের স্মার্টফোন “লিগো”

  • আগস্ট 16, 2016 at 1:10 পূর্বাহ্ন
    Permalink

    ভাই এটা কি আসলেই সত্যি নাকি। সত্যি হলে তো ভাল হইবে

    Reply

আপনার মতামত ...