টিভিই যখন কম্পিউটার!

এইচ,এস,সি এবং এস,এস,সি শিক্ষার্থীদের জন্য সিসনোভা নামক দেশীয় এক স্টার্টআপ নিয়ে এসেছে মাত্র ৭,৫০০ টাকায় কম্পিউটার। যাতে মাধ্যমিক এবং উচ্চ-মাধ্যমিক শিক্ষার্থীদের আইসিটি সিলেবাসের সাথে মিল রেখে প্রয়োজনীয় প্রায় সকল ধরনের প্রোগ্রামিং চর্চার সুবিধা রাখা হয়েছে। আইডি কার্ড সাইজের কম্পিউটারটি রাস্পবেরি পাই (Raspberry Pi) হার্ডওয়্যার এবং লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেম দ্বারা চালিত

এতে আছে প্রয়োজনীয় সব লিব্রি অফিস সফটওয়্যার, সি, এসকিউএল, এইচটিএমএল ব্রাউজার, গ্রাফিক্স এডিটিং টুল গিম্পস,  সহ আরও অনেক সুবিধা। আলাদা করে কম্পিউটার মনিটর কেনার কোন ঝামেলা নেই,  ছোট এই ডিভাইসটির সাথে বাসার টিভির সংযোগ দিয়ে কাজ করতে পারবে যে কেউ। আইসিটি কম্পিউটারের সাথে থাকছে চারটি ফ্রি টেক্সট বই যা একজন শিক্ষার্থীকে সহজেই আইসিটি সিলেবাস শিখতে সাহায্য করবে। সেই সাথে কোন শিক্ষার্থী ইচ্ছা করলে নিজের প্রযুক্তি জ্ঞান কাজে লাগিয়ে নতুন নতুন ফিচার যুক্ত করতে পারবে অপারেটিং সিস্টেমটিতে। যেমন আপনি ইচ্ছা করলেই ইন্টারনেট থেকে পাইথন ডাউনলোড করে পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর কাজ করতে পারবেন। লিনাক্সভিত্তিক অপারেটিং সিস্টেম হওয়ায় শিক্ষার্থীরা ওপেন-সোর্স সম্পর্কে আরও বেশি জানতে পারবে বলে আশাবাদী টেকমাস্টার ব্লগের অনেকেই।
সেইসনোভা হচ্ছে কাজী ফার্ম গ্রুপের একটি নতুন উদ্যোগ, আইসিটি প্রকল্পে নিজেদের বিনিয়োগ ব্যবহার করতে ও শিক্ষার্থীদের হাতে সুলভ মূল্যে ডিজিটাল শিক্ষাসামগ্রী কাজী ফার্মের এই নতুন উদ্যোগ। শুধু শিক্ষার্থীরা নয়, অর্থের অভাবে যারা প্রযুক্তি থেকে পিছিয়ে পড়ছে তারাও ক্রয় করতে পারেন কম্পিউটার ডিভাইসটি।
হাতের তালুর সমান ছোট এই আইসিটি কম্পিউটারের বিশেষ সুবিধাসমুহ:
  • দামে বাজারে প্রচলিত কম্পিউটার থেকে অনেক সস্তা। মাত্র ৭৫০০ টাকা।
  • সাইজে খুব ছোট, আইডি কার্ড সাইজের।
  • ছোট এই কম্পিউটার দিয়ে টিভির সাথে সংযোগ দিয়ে কম্পিউটারের কাজ করা যায়।
  • ১.২ গিগাহার্জ কোয়াড কোর সিপিউ, এক জিবি র‍্যাম ও ১৬ জিবি রম
  •  কম্পিউটারটিতে এইচ,এস,সি এবং এস,এস,সি সিলেবাসের সাথে মিল রেখে অ্যাডিশনাল প্রোগ্রাম সেট করা আছে।
  • বেশী দাম দিয়ে কম্পিউটার কেনার টাকা নেই কিন্তু কম্পিউটার দরকার, তখন কমদামে আমাদের কম্পিউটার কিনে বাসার টিভির সাথে সংযোগ দিয়ে কাজ করতে পারবে।
  •  এই কম্পিউটার কিনলে সাথে একদম ফ্রি পাবেন চারটি বই, যা পড়লে আপনি ঘরে বসেই কম্পিউটার শিখতে পারবেন। তাছাড়া বিভিন্ন প্রোগ্রামিং ভাষাও শিখতে পারবেন।
কম্পিউটারটিতে বিক্রয়োত্তর কোন সেবা প্রদান করা হবে কিনা সে বিষয়ে নিশ্চিত কোন তথ্য পাওয়া যায়নি। তবে এক বছরের মত বিক্রয়োত্তর সেবা রাখলে শিক্ষার্থীদের জন্য ভালো হবে।

মেহেদী হাসান পলাশ

Mehedi Hasan Polash ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে জানতে ও জানাতে, এই ভালো লাগা থেকেই যোগ দেওয়া প্রযুক্তি ব্লগিংয়ে। পাশে পেয়েছি টেকমাস্টার ব্লগ কমিউনিটি, দিকনির্দেশনা দিতে শ্রদ্ধেয় মেজবা উদ্দিন ভাই। ভালোই কাটছে ব্লগিং। বর্তমানে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (বিবিএ) অধ্যায়নরত। প্রয়োজনে যোগাযোগ ফেইসবুকে- মেহেদী হাসান গুগল প্লাস

2 thoughts on “টিভিই যখন কম্পিউটার!

আপনার মতামত ...